ইব্রাহিম রাইসি নিহত

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১০ পিএম, ২১ মে ২০২৪

হেলিকপ্টার দুর্ঘটনায় অকালে প্রাণ হারিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার আকস্মিক মৃত্যুতে অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন দেশটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। তবে সাংবিধানিক কারণে পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে ইরানে। সেই অনুসারে, এরই মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে তেহরান।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ জানিয়েছে, দেশটিতে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুন।

আরও পড়ুন>>

গত রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রাইসি। এরপর হেলিকপ্টারে চড়ে ইরানের উত্তর-পশ্চিমের তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন তিনি ও তার সহযাত্রীরা। পথিমধ্যে পাহাড়ি এলাকায় দুর্ঘটনার কবলে পড়ে তাদের বহনকারী হেলিকপ্টারটি।

সোমবার সকালে পূর্ব আজারবাইজান প্রদেশের পাহাড়ি ও তুষারাবৃত এলাকায় ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পায় অনুসন্ধানী দল। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়, সেখানে প্রাণের কোনো চিহ্ন নেই। পুরো হেলিকপ্টার ভস্মীভূত হয়ে গেছে।

আরও পড়ুন>>

এই দুর্ঘটনায় নিহত হছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলী আলে-হাশেম, প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি। প্রাণ হারিয়েছেন হেলিকপ্টারটির পাইলট, কো-পাইলট এবং ক্রুও।

দুর্ঘটনায় প্রেসিডেন্টের মৃত্যুর কারণে অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন দেশটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। এছাড়া, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি।

ইরানের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যু বা তিনি দায়িত্বপালনে অক্ষম হলে ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হতে হবে। এর জন্য সংসদের স্পিকার, বিচার বিভাগীয় প্রধান এবং প্রথম ভাইস প্রেসিডেন্টের সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করা হয়।

সোমবার এ বিষয়ে সভা করেছে কাউন্সিল। সেখানে সিদ্ধান্ত হয়েছে, আগামী ২৮ জুন (শুক্রবার) ইরানে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগ্রহীরা আগামী ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত প্রার্থিতার জন্য আবেদন করতে পারবেন। নির্বাচনী প্রচারণার সময় নির্ধারণ করা হয়েছে ১২ জুন থেকে ২৭ জুন পর্যন্ত।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।