সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৪ পিএম, ২৮ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিলো ৩ দেশ

স্পেনের পর ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আরও দুই দেশ স্বীকৃতি দিয়েছে। দেশ দুইটি হলো নরওয়ে ও আয়ারল্যান্ড। ফলে মঙ্গলবার (২৮ মে) একদিনে তিনটি দেশ ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো।

সঞ্জীবা গার্ডেনসের সেপটিক ট্যাংক থেকে মরদেহের খণ্ডাংশ উদ্ধার

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে কলকাতার সঞ্জীবা গার্ডেনসের যে ফ্ল্যাটে হত্যা করা হয় সেই ফ্ল্যাটের সেপটিক ট্যাংক থেকে মরদেহের খণ্ডাংশ উদ্ধার করা হয়েছে। তবে এগুলো আনারের মরদেহের খণ্ডাংশ কি না সেটা এখনো নিশ্চিত করেনি পুলিশ।

পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যা চলতি গ্রীষ্মে সর্বোচ্চ ও দেশটির ইতিহাসের রেকর্ড তামপাত্রার কাছাকাছি। মঙ্গলবার (২৮ মে) পাকিস্তানের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান

ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে অচলাবস্থা নিরসনে ইরান ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মধ্যে পরিকল্পিত আলোচনা স্থগিত করা হয়েছে। সোমবার (২৭ মে) আইএইএ’র একটি গোপন প্রতিবেদনের সূত্রে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এভারেস্ট জয় করতে গিয়ে ভারতীয় পর্বতারোহীর মৃত্যু

এভারেস্ট জয় করতে গিয়ে এবার প্রাণ গেলো এক ভারতীয় পর্বতারোহীর। মঙ্গলবার (২৮ মে) নেপালের পর্যটন বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, এভারেস্ট থেকে গত সপ্তাহে উদ্ধার করা হয়েছিল ৪৬ বছরের বংশী লালকে। এরপর কাঠমান্ডুর এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু এদিন হাসপাতালে তার মৃত্যু হয়েছে।

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প

ফিলিস্তিনিদের পক্ষে গত কয়েক মাস ধরে বিক্ষোভ হচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে। শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের ওপর নির্যাতন বন্ধের দাবি জানিয়ে আসছে। কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মার্কিন প্রশাসন। এমন পরিস্থিতির মধ্যেই এ ইস্যুতে নিজের কঠোর অবস্থানের কথা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রাফায় ইসরায়েলের বিমান হামলা, নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

রাফায় বিমান হামলা নিয়ে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আফ্রিকার দেশ আলজেরিয়ার অনুরোধে এই বৈঠক ডাকা হয়েছে। জার্মান বার্তা সংস্থা ডয়চে ভেলের প্রতিবেদন থেকে জানা গেছে, এই বৈঠক হবে রুদ্ধদ্বার হবে।

মহাকাশে স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়া

কক্ষপথে একটি দ্বিতীয় স্পাই স্যাটেলাইট স্থাপনে উত্তর কোরিয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। সোমবার রাতে (২৭ মে) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়।

মদ্যপানে রাজি না হওয়ায় যুবককে ছাদ থেকে ফেলে দিলো বন্ধুরা

মদ্যপানে রাজি না হওয়ায় এক যুবককে বাসার ছাদ থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে তার বন্ধুরা। এতে আহত হয়েছেন ওই যুবক। সম্প্রতি ভারতের উত্তর প্রদেশে ঘটেছে এই ঘটনা। তার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বিয়ের ১২ দিন পর জানা গেলো স্ত্রী আসলে পুরুষ

সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচয়। পরিচয় পরিণত হয় প্রণয়ে। এক বছরের প্রেমের সম্পর্ক একপর্যায়ে বিয়ের মাধ্যমে পূর্ণতা পায়। কিন্তু সংসার শুরু কিছুদিন পরেই স্বামী জানতে পারলেন যে তার স্ত্রী আসলে নারী নন, পুরুষ! অবিশ্বাস্য হলেও দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়ায় এমন ঘটনা ঘটেছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।