সুপ্রিম কোর্ট বারের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ১২ এপ্রিল ২০২১

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোশিয়েশনের) বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে আজ। এতে ২০২১-২০২২ সালের জন্য সমিতির নব-নির্বাচিত কমিটি দায়িত্ব গ্রহণ করবে।

সোমবার (১২ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বেলা ২টায় সাধারণ সভা ও দায়িত্ব গ্রহণ অনুষ্ঠিত হবে।

দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সভাপতি এএম আমিন উদ্দিন তার দায়িত্ব হস্তান্তর করবেন। এবারের সভাপতি আব্দুল মতিন খসরু হলেও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল তার পদে বহাল রয়েছেন।

২০২১ এবং ২০২২ সালে সর্বোচ্চ আদালতের আইনজীবীদের নেতৃত্বদানকারী সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু।

আর টানা দ্বিতীয়বারের মতো সম্পাদক নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১৪টি পদের মধ্যে ৮টি পদে বিজয়ী হয় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সাদা প্যানেল’র প্রার্থীরা। আর জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা ৬টি পদে বিজয়ী হয়।

সে হিসেবে একবছর পর সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এ সংগঠনের কর্তৃত্ব আওয়ামীপন্থী আইনজীবীদের হাতে ফিরল।

সভাপতি, একটি সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক, কোষাধ্যক্ষ ও চারটি সদস্য পদে নির্বাচিত হয়েছেন সাদা প্যানেলের প্রর্থীরা। আর সম্পাদক, একটি সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক ও তিনটি সদস্য পদ পেয়েছে বিএনপিপন্থী নীল প্যানেল।

কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন সাদা প্যানেলের প্রার্থী মো. ইকবাল করিম। সহ-সম্পাদকের দুটি পদের মধ্যে একটিতে জয় পেয়েছেন নীল প্যানেলের মাহমুদ হাসান।

সাতটি সদস্য পদের মধ্যে সাদা প্যানেলের যে চার প্রার্থী বিজয় হয়েছেন তারা হলেন, হলেন এ বি এম শিবলী সাদেকীন, মাহফুজুর রহমান, মিন্টু কুমার মণ্ডল, মুনতাসীর উদ্দিন আহমেদ।

আর নীল প্যানেলের বিজয়ীরা হলেন, এস এম ইফতেখার উদ্দিন আহমেদ, পারভীন কাওসার ও রেদওয়ান আহমেদ।

এফএইচ/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]