অক্টোবরের মধ্যে বেসিসের নির্বাচন সম্পন্নের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১৬ অক্টোবর ২০২১
ফাইল ছবি

দেশের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি খাতের অ্যাপেক্স বডি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচন সম্পন্ন করতে রায় দিয়েছেন হাইকোর্ট। ওই রায়ের দুই পৃষ্ঠার লিখিত অনুলিপি প্রকাশ করা হয়েছে। রায়ে ৩১ অক্টোবরের মধ্যে নির্বাচন সম্পন্নের জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ১১ আগস্ট হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

আদালতে ওইদিন রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। অন্যদিকে রিট পিটিশনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আহসানুল কাইয়ুম। এ ছাড়া এক রেসপন্ডেন্টের পক্ষে ছিলেন রফিকুল ইসলাম সোহেল।

গত সোমবার (১১ অক্টোবর) রায়ের সার্টিফায়েড কপি প্রকাশ হওয়ার পর আজ শনিবার (১৬ অক্টোবর) তা জাগো নিউজকে নিশ্চিত করেন এলিয়েন টেকনলোজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিন উল্লাহ।

জাগো নিউজকে তিনি জানান, বেসিসের বর্তমান নির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ার পরও তারা ক্ষমতা আকড়ে ধরে রাখার কারণে গত ৬ এপ্রিল বেসিসকে দেওয়া নির্বাচন স্থগিত করার চিঠি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করি। গত ৪ মে হাইকোর্ট দুই সপ্তাহের রুল জারি করে। রুলে বেসিসের অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা কেন দেওয়া হবে না- তা জানতে চেয়েছিলেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বেসিসের নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করার জন্যে রায় দিয়েছেন আদালত।

এর আগে গত ১১ আগস্ট হাইকোর্ট রিটের চূড়ান্ত রায় ঘোষণা করেন। রায়ে বেসিসকে ৩১ অক্টোবরের মধ্যে নির্বাচন করার নির্দেশনা দেওয়া হয়েছে। তখন বেসিসের পক্ষের আইনজীবী এজিএম ও ইজিএম করার আবেদন করলে আদালত তা নাকচ করে দিয়ে শুধুমাত্র নির্বাচন করার নির্দেশ দেন।

রিটকারী মোহাম্মদ আমিন উল্লাহ বলেন, বেসিস কার্যনির্বাহী পরিষদ মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং নির্বাচনের নির্দিষ্ট তারিখ পরিবর্তন করে সময় বৃদ্ধি করার পরিপ্রেক্ষিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে হাইকোর্টের কাছে অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়। এডহক কমিটি করার পরে নির্বাচন করার জন্যেও আর্জি জানানো হয়েছিল।

তিনি বলেন, শুনানি শেষে আদালত অ্যাডহক কমিটি গঠন করতে রুল জারি করেন। পাশাপাশি কোনো আইনি প্রক্রিয়া ছাড়াই বেসিসের নির্বাচন অনুষ্ঠানের জন্য সময় বাড়ানো কেন অবৈধ ঘোষণা করা হবে না তা বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক ও বাণিজ্য সংগঠনের কাছে জানতে চাওয়া হয়।

এফএইচ/কেএসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]