ভিকারুননিসার অভিভাবক প্রতিনিধি নির্বাচন বন্ধে লিগ্যাল নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৩ অক্টোবর ২০২২
ফাইল ছবি

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ২০২২ সালের অভিভাবক প্রতিনিধি নির্বাচন ও নির্বাচনী তফসিল বন্ধ রাখার জন্য কর্তৃপক্ষের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (৩ অক্টোবর) স্কুলের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক তিন্না খুরশিদ জাহানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এ লিগ্যাল নোটিশ পাঠান।

লিগ্যাল নোটিশে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগীয় কমিশনার, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এডহক কমিটির চেয়ারম্যান ও স্কুলের অধ্যক্ষকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী বলেন, তিন্না খুরশিদ জাহান তার ভাইয়ের মেয়ের অভিভাবক হিসেবে আদালতে মনোনীত হয়েছেন। আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে স্কুল কর্তৃপক্ষ ওই শিক্ষার্থীর সিদ্ধান্ত নিয়ে তিন্না খুরশিদ জাহানকে চিঠি লেখেন।

২০২২ সালের অভিভাবক প্রতিনিধি নির্বাচনের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য তিন্না খুরশিদ জাহান অভিভাবক হিসেবে ফর্ম ফরম পূরণ করে জমা দেন। কিন্তু তার নাম অন্তর্ভুক্ত না করেই খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। তিন্না খুরশিদ জাহান তার নাম চূড়ান্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, ঢাকা বোর্ডের চেয়ারম্যান, স্কুলের এডহক কমিটির চেয়ারম্যান ও অধ্যক্ষ বরাবর আবেদন করেন। কিন্তু আবেদনে কোনো সাড়া মেলেনি। এ কারণে তিনি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, যেহেতু তিন্না খুরশিদ জাহান আদালত কর্তৃক উক্ত শিক্ষার্থীর অভিভাবক মনোনীত হয়েছেন। তার ভোটার হওয়ার আইনগত অধিকার রয়েছে। তাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করে কর্তৃপক্ষ আদালতের আদেশ অমান্য করেছেন, যা স্পষ্টত আদালত অবমাননা ও শাস্তিযোগ্য অপরাধ।

অবিলম্বে তিন্না খুরশিদ জাহানকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনী তফসিল ঘোষণা এবং নির্বাচন বন্ধ রাখতেও বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

এফএইচ/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।