আইনজীবী সমিতি নির্বাচন

ফল প্রত্যাখ্যান, ৬৪ জেলায় বিক্ষোভ করবে বিএনপিপন্থিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৮ মার্চ ২০২৩
ফাইল ছবি

আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ফলাফল প্রত্যাখ্যান করে কর্মসূচি ঘোষণা করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। নির্বাচনে কেন্দ্র দখল, আইনজীবীদের মারধর, মিথ্যা মামলা ও সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে দেশের প্রত্যেক (৬৪টি) জেলা বারে প্রতিবাদ সমাবেশ ও সুপ্রিম কোর্টে বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

রোববার (১৯ মার্চ) থেকে তারা এ কর্মসূচি পালন করবে বলে শুক্রবার ঘোষণা দেন। শনিবার (১৮ মার্চ) সুপ্রিম কোর্টের বিএনপিপন্থি আইনজীবী সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ভোটের শুরু থেকেই নির্বাচনে স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোট প্রদান থেকে বিরত ছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। সংকট সমাধানে দায়িত্বশীলদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও কোনো সমাধান মেলেনি। এর মাঝেই দুদিনের ভোট শেষ করেন আওয়ামীপন্থি আইনজীবীরা। তবে ফলাফল ঘোষণার পরেই সাধারণ আইনজীবীদের নানা প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে।

আরও পড়ুন>> সব পদে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

কেউ কেউ নিন্দা জানান। অনেকে আবার এই নির্বাচিতদের অভিনন্দন এবং ফুলের মালা পরিয়ে শুভেচ্ছা জানান। এদিকে নির্বাচনে সভাপতি প্রার্থী হয়েও ভোট দিতে পারেননি অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। তাই নির্বাচনের ফলাফল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এ আইনজীবী। রিটে ফলাফল স্থগিতের পাশাপাশি তাকে বারের সভাপতি ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৪টি পদের সবগুলোতে সরকার-সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা বিজয়ী হয়েছেন। চূড়ান্ত ফলে সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ৩ হাজার ৭২৫ ভোট ও সম্পাদক পদে আব্দুন নুর দুলাল ৩ হাজার ৭৪১ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ২৯৩ ভোট ও সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩০৯ ভোট পেয়েছেন। সহ-সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, ট্রেজারার পদে মাসুদ আলম চৌধুরী, সহ-সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল, হারুনুর রশিদকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

কার্যনির্বাহী সদস্য পদে আওয়ামী লীগ-সমর্থিত প্যানেলের মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্র, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন, মনিরুজ্জামান রানাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার বিকেল ৫টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ।

আরও পড়ুন>> সুপ্রিম কোর্টে পুলিশের বেপরোয়া হামলার শিকার সাংবাদিকরা

নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপি সমর্থক আইনজীবীরা ভোট দান থেকে বিরত থাকেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে তাদের মাধ্যমে ভোটগ্রহণের দাবি জানান।

নির্বাচন উপ-কমিটির অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির বলেন, ২ দিনব্যাপী নির্বাচনে ৮ হাজার ৬২০ ভোটারের মধ্যে ৪ হাজার ১৩৭ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনের প্রথম দিন ২ হাজার ২১৭ জন আইনজীবী শেষ দিন ১ হাজার ৯২০ জন ভোট দিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এফএইচ/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।