সংসদ নির্বাচন

সুমী ও ইমদাদুলের মনোনয়নপত্র জমা নিতে হাইকোর্টের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪১ এএম, ০৭ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

ঢাকা-৪ আসনে গণতন্ত্রী পার্টির প্রার্থী ইসমত আরা সুমী এবং ঢাকা-১৫ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী ড. খন্দকার মো. ইমদাদুল হকের মনোনয়নপত্র গ্রহণ করে যাচাই-বাছাইয়ের জন্য নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে পৃথক দুটি রিটের শুনানি নিয়ে বুধবার (৬ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে উভয় রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

এর আগে দলীয় মনোনয়ন পেয়েও মনোনয়নপত্র জমা দিতে পারেননি ইসমত আরা সুমী ও ড. খন্দকার মো. ইমদাদুল হক। এরপর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে পৃথক রিট আবেদন করেছেন তারা। রিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তাকে বিবাদী করা হয়।

গত রোববার (৩ ডিসেম্বর) ইসমত আরা সুমী এবং মঙ্গলবার (৫ ডিসেম্বর) ড. খন্দকার মো. ইমদাদুল হকের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন আইনজীবী অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গত ৩০ নভেম্বর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ও পরে নির্বাচন কমিশনে আবেদন করেও সাড়া না পেয়ে পৃথক রিট করেন এই দুই প্রার্থী।

পৃথক রিট আবেদনে বলা হয়েছে, (৩০ নভেম্বর) বিভাগীয় কমিশনার কার্যালয়ের সামনে হরতালে ককটেল বিস্ফোরণের কারণে ভবনের গেট প্রায় বন্ধ রাখা, সার্ভারের সমস্যা এবং বিদ্যুৎ বিভ্রাটের কারণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নির্ধারিত সময়ের মধ্যে তাদের মতো আরও অনেক প্রার্থীর মনোনয়নপত্র জমা নিতে পারেননি।

মনোনয়নপত্র জমা নেওয়ার দাবি জানালে দুজন কর্মকর্তা তাদের জানান, যারা ভেতরে আছেন তাদের মনোনয়নপত্র জমা নেওয়া হবে। কিন্তু পরিশেষে জানানো হয় কোনো মনোনয়নপত্র নেওয়া হবে না। আমরা নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন কিনেছি, সিডি কিনতে ব্যাংকে টাকা জমা দিয়েছি, জামানতের টাকা ব্যাংকে আপনাদের ‘নির্ধারিত কোডে’ জমা করেছি। কিন্তু নির্ধারিত সময়ে উপস্থিত হয়েও মনোনয়নপত্র নেওয়া হয়নি। শনিবার (২ ডিসেম্বর) মনোনয়নপত্র গ্রহণের জন্য আবেদনপত্র দিতে চাইলেও তা নেওয়া হয়নি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার অধিকার থেকে বঞ্চিত না করে মনোনয়নপত্র জমা নেওয়ার সুব্যবস্থার আবেদন জানাচ্ছি।

এফএইচ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।