অ্যাটর্নি জেনারেল

সংসদ সদস্যদের শপথ নিয়ে কথা বলে আদালত অবমাননা করছেন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সংসদ সদস্যদের শপথকে যারা অসাংবিধানিক বলে তথ্য ছড়াচ্ছেন তারা আদালত অবমাননা করছেন বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ এ এম আমিন উদ্দিন।

রোববার (২১ জানুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নর জবাবে এ কথা বলেন তিনি।

এসময় অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চাওয়া হয়, সংবিধান সম্মত শপথ হয়নি বলে দাবি করেছেন বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, এটা নিয়ে সুপ্রিম কোর্টের রায় আছে, যদি খোকন বলে থাকেন তিনিও আদালত অবমাননা করেছেন।

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, ৬০০ এমপি এখন দায়িত্ব পালন করছেন এমন বক্তব্য আদালত অবমাননার শামিল। রাজনৈতিক উদ্দেশ্যে এমন বক্তব্য দেওয়া হচ্ছে। এমপি-মন্ত্রীদের শপথ সংবিধান মেনেই হয়েছে। এ কারণে সংসদে এমপির সংখ্যা নিয়ে বিতর্কের অবকাশ নেই।

আগামী ৩০ জানুয়ারি বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। আগের দিন ২৯ জানুয়ারি পর্যন্ত মেয়াদ রয়েছে একাদশ সংসদের। তবে এর মধ্যেই শপথ নিয়েছেন দ্বাদশ সংসদের ২৯৯ জন সদস্য। শপথ হয়েছে নতুন মন্ত্রিসভারও। তবে বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল প্রশ্ন তুলেছে, সংসদে এখন ৬০০ জন এমপি।

যদিও গত আগস্টে এক পূর্ণাঙ্গ রায়ে আপিল বিভাগ সাফ জানিয়ে দেন, সংসদ অধিবেশন বসার দিন থেকেই সংসদ সদস্যদের মেয়াদ শুরু হবে। ওই মামলায় আপিল বিভাগে লড়েছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তার দাবি, আপিল বিভাগের রায়ে অস্পষ্টতা রয়েছে। সেই সঙ্গে পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে শপথের আহ্বান জানিয়েছেন তিনি।

ব্যারিস্টার খোকন বলেন, আইন অনুযায়ী অস্পষ্টতা আছে। তারা বলেছেন, শেষ কনক্লুশন এটা ফিকশন। তারা প্রকৃতপক্ষে দায়িত্ব নেয়নি। কিন্তু আবার দায়িত্বও নিয়ে নিয়েছেন। আর্টিকেল ১৪৮, সাব-আর্টিকেল ৩ দেখলেই এটা স্পষ্ট হয়ে যাবে যেই পার্লামেন্ট শপথ নিয়েছে এটা সঠিকভাবে নেয়নি। সংবিধান লঙ্ঘন হয়েছে। মন্ত্রিসভা যে গঠন করা হয়েছে, সেটাও সংবিধান লঙ্ঘন করে করা হয়েছে।

এদিকে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, এমপির সংখ্যা নিয়ে কেউ কেউ ভুল ব্যাখ্যা দিচ্ছেন। তার দাবি, সর্বোচ্চ আদালত যখন একবার ঘোষণা করেছেন এবং এর ব্যাখ্যা দিয়েছেন, এরপর তো আর কোনো ব্যাখ্যা হতে পারে না। যদি কেউ এমনটা বলে থাকেন তাহলে এটা দুর্ভাগ্যজনক।

তিনি বলেন, আমি মনে করি এটা ঠিক বলেননি তিনি। সংবিধান অনুযায়ী তারা (এমপিরা) সঠিকভাবে দায়িত্ব পালন করছেন। তারা শপথ নিয়েছেন এবং সংবিধান অনুযায়ী মন্ত্রিসভা গঠিত হয়েছে। আপিল বিভাগের রায়ের পরও এমপির সংখ্যা নিয়ে বিতর্কের কারণে বিস্ময় প্রকাশ করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

এফএইচ/জেডএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।