শীতে শুষ্ক ত্বকের যত্নে মধুর ৫ ফেসমাস্ক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯

যারা শুষ্ক ত্বকের অধিকারী, তাদের ময়েশ্চারাইজারের পাশাপাশি ত্বকে নিয়মিত মাস্ক ব্যবহার করা দরকার। কারণ শীতে ত্বকের উপরে ডেড সেল বেশি জমে, ত্বক নিষ্প্রভ দেখায়। মাস্ক একদিকে ত্বক এক্সফোলিয়েট করে, অন্যদিকে প্রয়োজনীয় পুষ্টি ও আর্দ্রতা ত্বকে পৌঁছে দিয়ে ত্বক টানটান, সতেজ রাখে।

নারিকেল তেল আর মধু: এই দুটি উপাদানই আর্দ্রতায় ভরপুর এবং ক্ষতিগ্রস্ত ত্বকে স্বাস্থ্যের জৌলুস ফেরাতে পটু। ১ টেবিলচামচ নারিকেল তেল আর ১ টেবিলচামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। মুখে, গলায়, হাতে সমানভাবে লাগান। ২০-৩০ মিনিট বসতে দিন। তারপর পানিতে ধুয়ে ফেলুন। এই মাস্কটিতে নারিকেল তেলের বদলে অলিভ অয়েলও ব্যবহার করা যায়।

Tok-2

পাকা কলা আর মধু: চোখে পড়ার মতো কোমল ত্বক চাইলে এই মাস্কটি ব্যবহার করুন। একটি পাকা কলা চটকে নিন, তাতে মেশান দুই টেবিল চামচ মধু। ভালো করে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন, তারপর ধুয়ে ফেলুন।

কাঁচা দুধ আর মধু: কাঁচা দুধে ভিটামিন বি, আলফা হাইড্রক্সি অ্যাসিড, ক্যালসিয়াম আর অ্যান্টি অক্সিডান্ট রয়েছে। ত্বকে কোনোরকম জ্বালা বা প্রদাহ থাকলেও এই প্যাকটি ব্যবহার করে আরাম পাবেন। দুই টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে দুই চাচামচ মধু মিশিয়ে সারা মুখ, গলা, কনুই আর হাঁটুতে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। কাঁচা দুধ জোগাড় করা অসুবিধে হলে গুঁড়া দুধ পানিতে গুলে ব্যবহার করতে পারেন।

Tok-3

চকলেট আর মধু: দুটি বা চারটি ডার্ক চকলেটের টুকরো কাপে নিয়ে গরম করে গলিয়ে নিন। একটু ঠান্ডা হলে তাতে এক চা চামচ মধু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। মুখে আর গলায় লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

Tok-4

অ্যালোভেরা আর মধু: দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চাচামচ মধু মেশান। সারা মুখে, বিশেষ করে শুকনোভাব যেখানে বেশি সেই অংশে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

এইচএন/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :