সন্তান পালনের চেয়ে অফিস করা সহজ, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ০২ অক্টোবর ২০১৯

প্রতিদিন অফিস করতে গিয়ে একটা সময় ক্লান্তি জেঁকে ধরা অস্বাভাবিক নয়। তখন সবকিছু ছেড়েছুড়ে একটু অবকাশ যাপনের ইচ্ছে জাগতেই পারে। নিজের বাড়িতে, নিজের বিছানায় এক-আধদিন অলস শুয়ে থাকতে ইচ্ছে করতেই পারে।

Sontan-1.jpg

যদি আপনার বাড়িতে ছোট্ট কোনো শিশু থাকে যাকে আপনারই সামলাতে হয়, সহজ ভাষায় বললে বাড়িতে আপনার যদি শিশু সন্তান থাকে, তবে অফিস রেখে অবসর যাপন এতটা লোভনীয় নাও লাগতে পারে!

southeast

অবাক হলেও সত্যি যে বেশিরভাগ মা-বাবাই কিন্তু এমনটাই বলছেন। বাড়িতে ছোট্ট শিশু থাকলে অফিসের চেয়েও বেশি ক্লান্ত হয়ে পড়তে হয়।

একদিন একটু বিশ্রাম নিতে ঘরে থাকলে দেখা যায় দিনের শেষে আপনি অনেক বেশি ক্লান্ত হয়ে পড়েছেন। শিশুর দিকে সব সময় নজর রাখা অফিসের ফাইল ঘাঁটার থেকে অনেক বেশি ক্লান্তিকর বলে জানাচ্ছে গবেষণা।

southeast

৩১% বাবা-মায়ের মতে অফিসের বসের থেকে 'বেবি বস' অনেক বেশি কাজ করিয়ে নেয়। ৫৫% বাবা-মায়ের মতে শিশুর প্রতি দায়িত্ব পালন করা অত্যন্ত কঠিন কাজ এবং ২০% বাবা-মা মনে করছেন যে শিশুর খেয়াল রাখা সত্যিই খুব কঠিন ও পরিশ্রমসাপেক্ষ।

southeast

তবে কঠিন হলেও এই কাজ ভালোবেসেই করেন বাবা-মায়েরা। এখানেই অফিসের কাজের সঙ্গে নিজের সন্তানকে দেখাশোনা করার মধ্যে পার্থক্য এসে যায়। কঠিন হলেও দিনের শেষে সন্তানের হাসিমুখ দেখার থেকে বড় পাওনা আর কিছুই নেই।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]