ইফতারে সহজেই তৈরি করুন মচমচে চিকেন ফ্রাই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ০৪ মে ২০২১

সারাদিন রোজা রাখার পর ইফতারে মজার মজার খাবার খেতে ইচ্ছে করে সবারই। প্রতিদিন ইফতারে একই খাবার খেতে ইচ্ছে করে না কারও। এজন্য ইফতারে চায় মজাদার সব পদ! তবে তৈরি করার বিষয়েও নজর রাখতে হবে।

কারণ সারাদিন রোজা রেখে অনেকেই ইফতারের আগে ক্লান্ত হয়ে পড়েন। আর এজন্য বেশিকিছু রান্নার ঝক্কি পোহাতে চান না অনেকেই। চাইলে কিন্তু ঘরেই সুস্বাদু চিকেন ফ্রাই তৈরি করে নিতে পারেন।

খুবই কম সময়ে আর অল্প কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় মচমচে চিকেন ফ্রাই। ঘরে তৈরি এই চিকেন ফ্রাই দোকানের চেয়েও অনেক সুস্বাদু আর স্বাস্থ্যকর হয়ে থাকে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

recipe

উপকরণ

১. ৪০০ গ্রাম মুরগির মাংস
২. আদা-রসুনের পেস্ট ১ চা চামচ করে
৩. কালো মরিচ গুঁড়ো ১ চা চামচ
৪. মরিচের গুঁড়ো দেড় চা চামচ
৫. চিলি ফ্লেক্স আধা চা চামচ
৬. সয়া সস ১ টেবিল চামচ
৭. ময়দা ১ কাপ
৮. কর্ন ফ্লা্ওয়ার ২ টেবিল চামচ
৯. তেল পরিমাণমতো
১০. লবণ স্বাদমতো

jagonews24

পদ্ধতি

মুরগির টুকরোগুলো ভালো করে ধুয়ে অতিরিক্ত পানি টিস্যু দিয়ে মুছে নিন। এবার একটি বড় পাত্রে ২ টেবিল চামচ তরল দুধ এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে আদা-রসুন বাটা, কালো মরিচের গুঁড়ো, মরিচের গুঁড়ো, সয়া সস এবং লবণ মিশিয়ে নিন ভালো করে।

মশলার মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে ভালো করে মাখিয়ে নিন। এরপরে ফ্রিজে রেখে দিন সর্বনিম্ন ২ ঘণ্টা। এবার ফ্রিজ থেকে বের করে একটি বড় পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, মরিচের গুঁড়ো, কালো মরিচ গুঁড়ো, চিলি ফ্লেক্স একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে মাখিয়ে দিন।

এবার চুলায় প্যান বসিয়ে পর্যাপ্ত তেল গরম করে মুরগির টুকরোগুলো ছেড়ে দিন। যতক্ষণ না বাদামি বর্ণের হয়; ততক্ষণ অল্প আঁচে ভাজতে থাকুন মুরগির টুকরোগুলো। ১০-১৫ মিনিট সময় লাগতে পারে পুরোপুরি ভাজা হতে। তারপরে এগুলো তেল থেকে উঠিয়ে টিস্যুর উপরে রাখুন।

এরপর আরও একবার ২-৩ মিনিটের জন্য মাঝারি আঁচে গরম তেলে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেলে তেল থেকে উঠিয়ে টিস্যু পেপারের উপর রেখে তারপরে পরিবেশন করুন ইফতারের সময়। ছোট-বড় সবাই পছন্দ করবে ঘরে তৈরি মচমচে এই চিকেন ফ্রাই।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]