চুলায় তৈরি গ্রিল চিকেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২০ আগস্ট ২০২১

গ্রিল চিকেন খেতে কে না পছন্দ করে। বর্তমানে দেশে এমনকি বিশ্বের সব দেশেই গ্রিল চিকেনের জনপ্রিয়তা বেড়েছে। বাচ্চা-বুড়ো থেকে শুরু করে সব বয়সী মানুষেই গ্রিল চিকেন খেতে পছন্দ করেন।

এজন্যই তো অতিথি আপ্যায়ন হোক আর ঘরের বাইরে বন্ধুদের সঙ্গে আড্ডা, সব খানেই মানিয়ে যায় গ্রিল চিকেন। তবে গ্রিল চিকেন তো শুধু বিশেষ মেশিনে তৈরি করা হয় বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে। ঘরে তো তৈরি করার উপায় নেই!

যদিও অনেকেই এখন ওভেনের গ্রিলে এটি তৈরি করে নেন। তবে যাদের ঘরে ওভেন নেই তারা কী করবেন? জানলে অবাক হবেন, চুলাতেও তৈরি করা যায় গ্রিল চিকেন, তাও আবার খুবই সহজ উপায়ে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

jagonews24

উপকরণ

১. মুরগির মাংস
২. লবণ
৩. আদা বাটা
৪. রসুন বাটা
৫. লাল মরিচের গুঁড়ো
৬. জেলি
৭. আচার
৮. গ্রিল মসলা
৯. সরিষার তেল

jagonews24

পদ্ধতি

প্রথমে ৪ টুকরো মুরগি মাংস নিন। এর সঙ্গে একে একে মিশিয়ে নিন ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ আমের আচার, ২ চামচ অরেঞ্জ জেলি, ১ চামচ মরিচের গুঁড়ো, ১ চা চামচ গ্রিল মসলা ও সামান্য চিনি।

এরপর ২ টেবিল চামচ সরিষার তেল ও পরিমাণমতো লবণ দিয়ে চিকেন মাখিয়ে নিন। ১০ মিনিট মেরিনেট করে ঢেকে রেখে দিন চিকেন। চাইলে বেশিক্ষণও মেরিনেট করে রাখতে পারেন। এতে চিকেন দ্রুত সেদ্ধ হবে।

jagonews24

১০ মিনিট পর গ্রিল প্যানে সামান্য তেল দিন। এরপর মাংসগুলো এর উপর দিয়ে দিন। অল্প আঁচে সময় নিয়ে ভাজতে থাকুন চিকেন। চিকেন যেন সেদ্ধ হয় তা নিশ্চিত করুন।

এপিঠ-ওপিঠ উল্টে বাদামি রঙা করে ভেজে নিতে হবে। ঘরে মাইক্রোওভেন থাকলে চিকেন ভাজার পর ভাজা হয়ে গেলে ৩ মিনিট বেক করে নিতে পারেন। এরপর সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন গ্রিল।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।