বেকিং সোডা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৪ এপ্রিল ২০২২

বেকিং সোডা বিভিন্ন রেসিপিতে ব্যবহার হয়। আবার ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও অনেকেই ব্যবহার করেন। ত্বকের যত্নে এ উপাদান বেশ উপকারী। এটি ত্বকের মৃত কোষ দূর করে, ওপেন পোরস বন্ধ করে, ব্যাকটেরিয়া সংক্রমণকে দূরে রাখে, দাগ দূর করে ও উজ্বলতা বাড়ায়।

যারা ত্বকে সানট্যান থেকে শুরু করে বিভিন্ন দাগ দূর করার চেষ্টা করছেন, তাদের জন্যও বেকিং সোডা হতে পারে সেরা অপশন। জেনে নিন বেকিং সোডা কীভাবে ব্যবহার করবেন-

>> বেকিং সোডা ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করুন। এটি ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এ ফেসপ্যাক ব্যবহারেই পাবেন দাগহীন মসৃণ ত্বক।

>> ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৩ টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। সংবেদনশীল ত্বক হলে সামান্য পানিও মিশিয়ে নিন। মিশ্রণটি মুখের কালো জায়গায় লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন।

jagonews24

শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার বা দুবার এ প্যাক ব্যবহার করুন। এটি ত্বকের সব মৃত কোষ দূর করবে ও ত্বকের পিএইচও বজায় রাখবে। আপনি এ মিশ্রণে কয়েক ফোঁটা লেবুর রসও যোগ করতে পারেন।

>> ১ টেবিল চামচ বেকিং সোডা, ১/৪ টেবিল চামচ নারকেল তেল ও ৩-৪ ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। আপনার মুখে যদি ব্রণ থাকে, তাহলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েলও ব্যবহার করতে পারেন।

পুরো মুখেই ম্যাসাজ করুন এ মিশ্রণ। ৫-১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি পিগমেন্টেশন দূর করে, ছিদ্র শক্ত করে ও ত্বককে আরও উজ্জ্বল করে।

>> টমেটোর রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রাকৃতিক ব্লিচিং অ্যাজেন্ট, যা ত্বককে উজ্জ্বল করে। তাই ত্বক ফর্সা করতে এ কম্বিনেশন দারুণ কার্যকর।

jagonews24

তাজা টমেটোর রসের সঙ্গে এক টেবিল চামচ বেকিং সোডা মেশান। এটি ব্যবহারে ত্বকের মৃত কোষ ও দাগছোপ দূর হবে সহজই।

>> ভূট্টা, হলুদ ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ৪ টেবিল চামচ গোলাপ জল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। প্যাকটি মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

এটি পুরোনো ব্রণের দাগ, দাগছোপ, ফ্রেকলস ও বলিরেখা সহজেই দূর করে। এমনকি ত্বক পরিষ্কার করে এবং নিস্তেজতা দূর করে। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে সপ্তাহে একবার হলেও প্যাকটি ব্যবহার করুন।

সূত্র: মেকআপ অ্যান্ড বিউটি

জেএমএস/এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]