ঈদের রেসিপি: শাহি নবাবি সেমাই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ০১ মে ২০২২

ঈদে সবার ঘরেই সেমাই রান্না করা হয়। সেমাই দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। কারও পছন্দ জর্দা সেমাই আবার কারও দুধ সেমাই। তবে শাহি নবাবি সেমাইয়ের স্বাদ সবচেয়ে ভিন্ন।

একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সব সময়। চলুন তবে জেনে নেওয়া যাক শাহি নবাবি সেমাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম
২. তরল দুধ ২ লিটার
৩. গুঁড়া দুধ ৫ কাপ
৪. ঘি ১ টেবিল চামচ
৫. কনডেনসড মিল্ক ১ কাপ
৬. চিনি ২ টেবিল চামচ
৭. কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ
৮. পেস্তাবাদাম কুচি ১ চা চামচ
৯. কিশমিশ ১ টেবিল চামচ
১০.শুকনো লাল চেরি ১ টেবিল চামচ
১১. মাওয়া ৩ টেবিল চামচ
১২. জাফরান দুটি ছোট পাপড়ি ও
১৩. লবণ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে সসপ্যানে ঘি দিয়ে লাচ্ছা সেমাই বাদামি করে ভেজে নিন। এবার এতে ২ কাপ গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভেজে নিন আরও ১ মিনিটের মতো। এরপর সেমাই ভাজা হয়ে গেলে একটি প্লেটে তা উঠিয়ে আলাদা করে রাখুন।

এবার তরল দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এরপর এতে যোগ করুন ঘি। দুধ ঘন হয়ে গেলে তাতে মিশিয়ে দিন গুঁড়া দুধ। ২ মিনিট অপেক্ষা করুন ঘন হয়ে যাওয়া পর্যন্ত। দুধ ক্ষীর হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে নিন।

এবার একটি পাত্রে প্রথমে কিছু ভাজা সেমাই দিয়ে একটি স্তর তৈরি করুন। দ্বিতীয় স্তরে দুধের তৈরি ক্ষীর দিন। তার উপরে দিন কনডেনসড মিল্কের লেয়ার।

এবার এর উপরে ভাজা সেমাই ছড়িয়ে দিন। তারপর কাজুবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ ও মাওয়া ছড়িয়ে দিন। ডিপ ফ্রিজে ১০-১৫ মিনিট রাখুন সেমাই। তারপর পরিবেশন করুন মজাদার শাহি নাবাবি সেমাই।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।