পায়ের বুনিয়ন সারানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:১০ এএম, ২৫ জুন ২০২২

বুনিয়ন হলো পায়ের বুড়ো আঙুলের গোড়ায় মাংসপিণ্ডের মতো ফুলে ওঠার সমস্যা। পায়ের বুড়ো আঙুল বাঁকা হয়ে যাওয়ার কারণে মাংসপিণ্ড বেড়ে যায়। কারও কারও ক্ষেত্রে বুনিয়ন কোনো অস্বস্তি সৃষ্টি করে না। আ

আবার কারও ক্ষেত্রে এটি ব্যথা সৃষ্টি করে। ভুল জুতা পড়ার কারণেই এ সমস্যায় বেশি ভোগেন বেশিরভাগ মানুষ। যাদের পায়ের বুড়ো আঙুলে বুনিয়ন আছে তাদের পায়ের কড়ে আঙুলের গোড়াতেও এমন ফোলা অংশ দেখা যায়।

jagonews24

বুনিয়নের লক্ষণ কী কী?

>> বুড়ো আঙুলের গাঁটে ব্যথা বা লালচেভাব
>> একনাগাড়ে কিংবা মাঝে মধ্যে ব্যথা হওয়া
>> পায়ের প্রথম দুটি আঙুলের মাঝের অংশে ক্যালুসেস বা কর্নস।
>> বুড়ো আঙুলের বাইরের দিকে ফোলাভাব ইত্যাদি।

jagonews24

বুনিয়ন হওয়ার কারণ কী?

>> পায়ের পাতায় আঘাত
>> বংশগত কারণ
>> টাইট ফিট জুতা বা হিল ব্যবহার
>> রিউমাটয়েড আর্থ্রাইটিস
>> অতিরিক্ত ওজন ইত্যাদি।

jagonews24

বুনিয়ন সারানোর ঘরোয়া উপায়

>> নিয়মিত পায়ের ম্যাসাজ করুন। এতে পেশি শিথিল ও আরও শক্তিশালী হয়। এমনকি পায়ের আকৃতিও সঠিক থাকে। পায়ের ম্যাসাজের জন্য একটি টেনিস বল পায়ের নিচে রেখে রোল করুন। নিয়মিত এই অনুশীলন করুন।

>> পায়ের বুনিয়ন সারাতে এক রাবার ব্যান্ড পায়ে বেঁধে নিন। এরপর আঙুলের শক্তি দিয়ে তা ছাড়ানোর চেষ্টা করুন। অন্তত ১০ মিনিট এই অনুশীলন করুন দৈনিক।

jagonews24

>> মেঝের উপর কয়েকটি পাথর বা মার্বেল বল রেখে তা বুড়ো আঙুল ও দ্বিতীয় আঙুলের মাঝে নিয়ে তোলার চেষ্টা করুন। বুনিয়ন সারাতে এটিও বেশ কার্যকরী এক অনুশীলন।

>> নিয়মিত পা হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন ও পেডিকিউর করুন। এতে পায়ের ময়লাও দূর হবে আবার ক্ষতিকর ব্যাকটেরিয়াসমূহও দূর হবে।

সূত্র: মাই উপাচার/ ব্রাইট সাইড

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]