ছুটির দুপুরে পাতে রাখুন কিমা বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০১ জুলাই ২০২২

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মাটন, বিফ বা চিকেনসহ হরেক পদের বিরিয়ানি বাঙালির রসনা মেটায়। ছুটির দুপুরে বিরিয়ানি হলে আর কিছুই লাগবে না। তবে বিভিন্ন ধরনের মাংসের বিরিয়ানি তো অনেক খেয়েছেন। স্বাদ বদলাতে এবার কিমার বিরিয়ানি খেতে পারেন।

খুব সহজেই তৈরি করে নিতে পারবেন এই বিরিয়ানি। চলুন জেনে নেওয়া যাক কিমা বিরিয়ানির সহজ রেসিপিটি-

উপকরণ
১. বাসমতি চাল ২ কাপ
২. গরুর মাংসের কিমা ২০০ গ্রাম
৩. এলাচ ৩টি
৪. তেজপাতা ১টি
৫. লবঙ্গ ৪টি
৬. আদা বাটা ১ চা চামচ
৭. রসুন বাটা ১ চা চামচ
৮. পেঁয়াজ কুচি ১ কাপ
৯. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১০. ধনে গুঁড়া আধা টেবিল চামচ
১১. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ
১২. গরম মসলা আধা চা চামচ
১৩. কাজুবাদাম ও কিশমিশ ২ টেবিল চামচ
১৪. ঘি ১ টেবিল চামচ
১৫. লবণ পরিমাণ মতো
১৬. তেল প্রয়োজন মতো

পদ্ধতি
প্রথমে একটি বড় কড়াইতে ঘি গরম করে, তাতে পরিমাণমতো পেঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। কড়াইতে আরও কিছুটা তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে এর মধ্যে রসুন-আদা বাটা ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন।

বাকি সব উপকরণ একসঙ্গে দিয়ে কষিয়ে নিন কিছুক্ষণ। এরপর মাংসের কিমা দিয়ে মসলার সঙ্গে কষিয়ে নিন। এবার মাংসে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা বাসমতি চাল, পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রান্না করুন। চাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। উপরে ঘি, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা, ভেজে রাখা কাজুবাদাম, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কিমা বিরিয়ানি।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]