২০ মিনিটেই তৈরি করুন আনারসের কেক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১০ অক্টোবর ২০২২

কেক খেতে কে না পছন্দ করেন! বিশেষ করে শিশুদের কাছে খুবই প্রিয় নানা স্বাদের কেক। তেমনই জিভে জল আনতে পারে আনারসের কেক। একে পাইনঅ্যাপল আপ সাইড ডাউন কেক বলা হয়।

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারের জন্য খুব সহজে মাত্র ২০ মিনিটেই তৈরি করতে পারবেন আনারসের কেক। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. আনারস ১টি
২. ডিম ২টি
৩. পাউডার চিনি আধা কাপ
৪. তরল দুধ আধা কাপ
৫. সয়াবিন তেল আধা কাপ
৬. ময়দা ১ কাপ
৭. বেকিং পাউডার ১ চা চামচ
৮. ভ্যানিলা পাউডার ১ চা চামচ
৯. লাল চেরি কয়েকটি

পদ্ধতি

প্রথমেই কেক প্যানে তেল ব্রাশ করে সামান্য চিনি ও পানি দিয়ে তৈরি করে নিন ক্যারামেল।কেক প্যানটা ঘুরিয়ে চারপাশে সমান ভাবে ক্যারামেলটা ছড়িয়ে দিতে হবে।

ক্যারামেল গরম থাকতেই গোল করে কাটা আনারস ক্যারামেল এর উপর রাখতে হবে। আনারস গোল করে কেটে ধাঁরালো গোলাকার কিছু দিয়ে আনারসের মাঝখানের শক্ত অংশ উঠিয়ে ফেলতে হবে। এরপর আনারসের ভেতরের ফাঁকা অংশে একটা গোটা লাল চেরি দিতে হবে।

বাটিতে ২টি ডিমের সাদা অংশ বিট করে নিন প্রথমে। বিট করা হলে এর সঙ্গে আধা কাপ পাউডার চিনি দিয়ে আবারও বিট করতে হবে। চিনি দিয়ে বিট করা হলে দিতে হবে ডিমের কুসুম, সয়াবিন তেল ও তরল দুধ। আবারও কিছুক্ষণ বিট করতে হবে।

এবার ময়দা, বেকিং পাউডার ও ভ্যানিলা পাউডার একসঙ্গে ছাঁকনিতে চেলে নিয়ে বিট করা ডিমের মিশ্রণে ভালো করে মিশিয়ে দিন। ব্যাস তৈরি হয়ে যাবে কেকের বেটার।

এবার কেক প্যানে আনারসের উপর কেকের বেটার ঢেলে দিয়ে ওভেনে বেক করতে হবে ২০/২৫ মিনিট ১৮০ ডিগ্রিতে। ওভেন থেকে নামিয়ে পুডিং যেভাবে প্লেটে ঢেলে নেওয়া হয় সেভাবেই উল্টিয়ে প্লেটে নিতে হবে।

তাহলেই কেকের নিচের আনারস উপরে উঠে আসবে। ব্যাস তৈরি হয়ে গেল পাইনঅ্যাপল আপ সাইড ডাউন কেক। এই কেক চুলায়ও তৈরি করা যায়। অল্প আঁচে ১০-১৫ মিনিট সময় লাগে এটি তৈরি করতে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।