ঘরেই মুড়ির মোয়া তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৭ অক্টোবর ২০২২

মুড়ি খেতে কমবেশি সবাই পছন্দ করেন। অল্প খিদের বড় সমাধান হলো মুড়ি। বিশেষ করে ঝালমুড়ি খাওয়ার মজাই আলাদা। তবে যারা মুড়ি ও গুড় খেতে পছন্দ করেন, তারা ঘরে তৈরি করে নিতে পারে সুস্বাদু মোয়া।

গ্রামবাংলার জনপ্রিয় এই খাবারের স্বাদ সবার মুখেই লেগে আছে নিশ্চয়ই! চাইলে ঘরে খুব সহজেই তৈরি করতে পারেন মুড়ির মোয়া। রইলো রেসিপি-

উপকরণ

১. মুড়ি
২. গুড় ও
৩. পানি সামান্য

পদ্ধতি

এই মোয়া তৈরি করতে কোনো কিছুই মেপে নেওয়ার প্রয়োজন নেই। আন্দাজমতো সব নিলেই হবে। প্রথমে গুড়ের সঙ্গে অল্প পানি দিয়ে জ্বাল দিয়ে নিন।

কিছুক্ষণ জ্বাল দেওয়ার পরই গুড় অনেকটা ঘন হয়ে শুকিয়ে ও আঠালো হয়ে যাবে। তখনই এর মধ্যে মুড়ি দিয়ে নেড়ে মিশিয়ে নিতে হবে।

মুড়ির পরিমাণটা গুড়ের পরিমাণের সঙ্গে সিামঞ্জস্য করে নিতে হবে, যাতে কোনোটি বেশি বা কম না হয়। এক বা দুবার নেড়ে মুড়ির সঙ্গে গুড় মিশে গেলেই নামিয়ে নিন।

চুলা থেকে নামিয়ে গরম থাকতেই হাত ভিজিয়ে দু’হাত দিয়ে চেপে চেপে গোল করে মোয়া বানিয়ে নিন।

ঠান্ডা হয়ে গেলে মুড়ি জোড়া লাগবে না। একইভাবে সবগুলো মোয়া তৈরি করে নিতে হবে। মুখবন্ধ পাত্রে রেখে দীর্ঘদিন এই মোয়া সংরক্ষণ করে খেতে পারবেন।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।