জিভে জল আনা জিলাপি পিঠা তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ০১ জানুয়ারি ২০২৩

শীত আসতেই ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়েছে। এখনই সময় বাহারি সব পিঠার স্বাদ নেওয়ার। তবে জিলাপি পিঠা খেয়েছেন কখনো?

দারুন স্বাদের এই পিঠা একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। ঘরে খুব সহজেই তৈরি করতে পারবেন এই পিঠা। রইলো রেসিপি-

উপকরণ

১. তরল দুধ ২ কাপ
২. সামান্য লবণ
৩. ঘি ২ টেবিল চামচ
৪. সুজি ১ কাপ
৫. ময়দা ১ টেবিল চামচ
৬. চিনি ২ কাপ
৭. পানি ২ কাপ
৮. এলাচ ৩-৪টি
৯. দারুচিনি ২-৩ টুকরো
১০. তেল পরমাণমতো।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে দুধের সঙ্গে সামান্য লবণ ও ঘি ১ টেবিল চামচ মিশিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে অল্প অল্প করে সুজি দিয়ে দিন। ২-৩ মিনিট সেদ্ধ করে নামাতে হবে।

গরম থাকতেই সুজির সঙ্গে ১ টেবিল চামচ পরিমাণ ময়দা ও ১ টেবিল চামচ পরিমাণ ঘি দিয়ে ভালোভাবে মেখে নরম ডো তৈরি করে নিন।

সুজির ডো শক্ত মনে হলে সামান্য তরল দুধ আর নরম মনে হলে সামান্য ময়দা দিয়ে মাখিয়ে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে তাতে চিনি, পানি, এলাচ ও দারুচিনি মিশিয়ে সিরা তৈরি করে নিতে হবে।

৩-৪ বার ফুটে উঠলেই চুলা থেকে সিরা নামিয়ে রাখুন। সিরা খুব বেশি ঘন হলে পিঠার মধ্যে ঢুকবে না। তাই পাতলা থাকতেই সিরা নামিয়ে নিন।

এবার অল্প করে ডো নিয়ে লম্বা দড়ির মতো করে বানিয়ে তা পেঁচিয়ে জিলাপির আকৃতি দিন। সবগুলো পিঠা একইভাবে তৈরি করে নিতে হবে।

সবগুলো জিলাপি তৈরি হয়ে গেলে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে পিঠাগুলো ভেজে তুলতে হবে। এবার বড় ছড়ানো প্যানে/সার্ভিং ডিশে গরম সিরা নিয়ে তাতে ভেজে নেওয়া পিঠাগুলো ভিজিয়ে দিন।

অল্প সময় পর একবার পিঠাগুলো উল্টে দিয়ে সিরার মধ্যে পিঠাগুলো রেখে দিতে হবে ২/৩ ঘণ্টা। তাহলে পিঠাগুলো সিরায় ভিজে ফুলে নরম হয়ে যাবে।

এই পিঠা ভেজে নেওয়ার পর সিরায় না দিয়ে দুধে ভিজিয়েও খাওয়া যাবে। যার যেভাবে পছন্দ। সবশেষে পরিবেশন করুন সুস্বাদু জিলাপি পিঠা।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।