শসার জুসেই পরিষ্কার হবে লিভার, আছে আরও উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ১৩ মার্চ ২০২৩

শসার স্বাস্থ্য উপকারিতা অনেক। এটি এমন একটি সবজি, যা কাঁচা সালাদ হিসেবে বা এর তরকারি রান্না করেও খাওয়া যায়। গরমে ডিহাইড্রেশন রোধে দারুণ উপকারী এই সবজি।

পেট ঠান্ডা করার পাশাপাশি শরীরের তাপ কমাতেও সাহায্য করে শসা। জানলে অবাক হবেন, এই সবজি লিভারের জন্য অনেক উপকারী।

আরও পড়ুন: গরমে প্রশান্তি দেবে লেবু-পুদিনার শরবত

প্রতিদিন এক গ্লাস শসার রস পান করলে লিভার পরিষ্কার হয় এমনকি শরীরের বর্জ্য পদার্থও বেরিয়ে যায়। শসায় থাকা উপাদানসমূহ লিভারের কোষের কাজকে ত্বরান্বিত করে।

কীভাবে শসার জুস তৈরি করবেন?

এজন্য ব্লেন্ডারে শসা ব্লেন্ড করে নিন। এরপর এতে পুদিনা পাতা, লবণ ও সেলারি দিন। এরপর রস বের করে গ্লাসে ভরে নিন। এই জুস সকালে খালি পেটে পান করলেই বেশি উপকার মিলবে।

আরও পড়ুন: গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

নিয়মিত শসার জুস পানের উপকারিতা

লিভার ডিটক্সে সহায়ক

লিভার ডিটক্সে শসার রস পান করা নানাভাবে উপকারী। এই জুস লিভারে জমে থাকা চর্বি কমাতে সহায়ক ও এর কার্যকারিতা ত্বরান্বিত করে। এই জুস পান করলে লিভারের কাজ দ্রুত হয় ও কোষগুলো সুস্থ থাকে।

ওজন কমায়

ওজন কমানোর জন্যও শসার রস পান করতে পারেন। এটি শরীরের চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া পাকস্থলীর বিপাকীয় হার বাড়ানোর পাশাপাশি পাচনতন্ত্রের গতি বাড়ায়। পাচক এনজাইমের সংখ্যা বাড়ায়, ফলে ওজন কমে দ্রুত।

আরও পড়ুন: লাল টকটকে মিষ্টি তরমুজ চেনার কৌশল

কোষ্ঠকাঠিন্য সারায়

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাদের জন্য শসার রস পান করা উপকারী। এটি প্রথমে মলত্যাগকে ত্বরান্বিত করে ও পরে হজমের গতিকে ত্বরান্বিত করে। পেট পরিষ্কার রাখে ও কোষ্ঠকাঠিন্য সারায় শসায় থাকা পুষ্টিগুণ।

সূত্র: প্রেসওয়্যার ১৮

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।