সফল হতে চান? এখনই ছাড়ুন ৯ বদঅভ্যাস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩

মামুন রাফী

সফল হওয়ার জন্য তো অনেক কিছুই করছেন। তবে এক ধাপ উন্নতি করলেন তো আরেক ধাপ পিছিয়ে যাচ্ছেন। বালতিতে যদি ফুটো থাকে, তাহলে যতই পানি ঢালেন তা কি থাকবে? সফলতা পেতে হলে কোন কাজগুলো করবেন আর কোনগুলো করবেন না তা সবারই জানা জরুরি।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক আর্টিকেল ওয়েবসাইট মিডিয়াম ডটকমে ‘জিরো টু স্কিল’ এর প্রতিষ্ঠাতা দ্রাভকো ভিজেতিকের লেখা ‘নাইন থিংস ইউ শুড গিভ আপ ইফ ইউ ওয়ান্ট সাকসেস’ শিরোনামের একটি নিবন্ধে উঠে এসেছে সফল হতে হলে কোন কোন বিষয় এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: কঠিন সময়ে ১০টি কথা মনে রাখলে সফল হবেন

অস্বাস্থ্যকর জীবনযাপন বাদ দিন

‘স্বাস্থ্যের যত্ন নিন। যদি আপনি জীবনে ভালো কিছু অর্জন করতে চান, প্রথমেই আপনাকে স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে। স্বাস্থ্যের যত্নে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নিয়মিত শারীরিক পরিশ্রম এই দুটি বিষয় অবশ্যই খেয়াল রাখবেন।

স্বল্পমেয়াদি মানসিকতা পরিহার করুন

কোনো কাজ ২-১ দিন করলেন পরে আর করা হলো না এমন যেন না হয়। ধরুন ভাবলেন সকালে নিয়মিত হাঁটবেন তবে কয়েকদিন পর আবার আগের মতোই। এমন হলে আপনি ভালো করতে পারবেন না। যে কোনো কাজ অল্প করে করলেও ধারাবাহিকতা রক্ষা করুন।

আরও পড়ুন: দাম্পত্য কলহে হতে পারে ৭ রোগ

একসঙ্গে একাধিক কাজ করবেন না

যে কোনো একদিকে মনোনিবেশ করুন। আপনি যদি একাধারে গায়ক, নায়ক, বিজ্ঞানী, খেলোয়াড় হতে চান, তাহলে কোনো কাজই ভালোভাবে করতে পারবেন না। আগে ঠিক করুন, আপনি কোন কাজ করতে আগ্রহী বা কোন কাজ ভালো পারেন। সেদিকে মনোনিবেশ করুন।

অজুহাত দেখাবেন না

অজুহাত খুঁজে বের করা নিজেকে সংশোধন করা ও উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়। রাস্তায় জ্যাম ছিল তাই দেরি হয়েছে এমন কথা পরিহার করুন। আগে থেকেই ব্যবস্থা নিন যাতে রাস্তায় জ্যাম থাকলেও দেরি না হয়।

আরও পড়ুন: স্ত্রীর কাছে কোন ৫ জিনিস কখনো লুকাবেন না

রাতারাতি পরিবর্তন আশা করবেন না

কোনো কিছুই হুট করে অর্জন হয় না। ধীরে ধীরে একদিন একদিন পরিশ্রম করেই মানুষ দক্ষ হয়ে ওঠে। চেষ্টা করুন প্রতিদিন ১ শতাংশ করে হলেও নিজেকে উন্নত করার।

একঘেয়েমি মনোভাব দূর করুন

বর্তমান দুনিয়া ক্রমাগত পরিবর্তনশীল। পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করুন। আপনি যদি আগে থেকেই সব নির্ধারণ করে রাখেন ও পরিবর্তিত পরিস্থিতিতেও আগের নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী চেষ্টা করেন, তাহলে তা সময় উপযোগী হবে না।

আরও পড়ুন: মন ভালো করার হাতিয়ার

এমনকি ওই কাজে ভালো অগ্রগতি সম্ভব হবে না। পরিকল্পনা করুন তবে, পরিকল্পনায় নমনীয়তা রাখুন যা পরিবর্তিত পরস্থিতিতে মানিয়ে নিতে পারেন।

টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ডুবে থাকবেন না

আমাদের মাঝে অনেকেই সারাদিন টেলিভিশন বা ইন্টারনেটে ডুবে থাকেন। বর্তমান সময়ের তরুণ প্রজন্মের সবচেয়ে বড় সমস্যা এটি। এতে যে আপনার সময়ের অপচয় হচ্ছে। সেই সময়টুকু এমন কাজে লাগানোর চেষ্টা যা আপনার জীবনকে উন্নত করবে।

আরও পড়ুন: মশার কামড়ে শরীরে দাগ হলে কী করবেন?

সব কিছু নিখুঁত হবে এমন আশা করবেন না

আপনি যতই চেষ্টা করেন না কেন কোনো কিছুই সব সময় নিখুঁত হবে না। কাজ করতে থাকুন। এক সময় কাজে পরিপূর্ণতা চলে আসবে।

লেখক: কবি ও সাংবাদিক

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।