প্রেশার কুকারেই তৈরি করুন গাজরের পায়েস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

গাজরের হালুয়া খেতে কে না পছন্দ করেন। এর স্বাদে মুগ্ধ ছোট-বড় সবাই। গাজর চোখের জন্য অত্যন্ত উপকারী। এতে থাকে ভিটামিন এ, ভিামিন সি, ভিটামিন কে ও ফাইবার। গাজরের হালুয়া খেতে যেমন সুস্বাদু তেমনই এতে আছে নানা উপকারিতা।

তবে অনেকেই গাজরের হালুয়া তৈরি করতে গিয়ে ঝামেলা পোহান। তারা চাইলে এবার থেকে প্রেশার কুকারে তৈরি করতে পারবেন জিভে জল আনা এই অসাধারণ ডেজার্ট। আর মাত্র ২০ মিনিটেই তৈরি করতে পারবেন গাজরের হালুয়া। রইলো রেসিপি-

আরও পড়ুন: দুধ-ডিম ছাড়াও তৈরি করা যায় কেক

উপকরণ

১. গাজর
২. দুধ
৩. ঘি
৪. দারুচিনি গুঁড়া
৫. চিনি
৬. ক্ষির
৭. কাজুবাদাম ও
৮. কিশমিশ।

সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

আরও পড়ুন: দীর্ঘদিন চা পান না করলে শরীরে কী ঘটে?

পদ্ধতি

প্রথমে গাজরগুলোকে ভালো করে ধুয়ে নিন। তারপর গ্রেটারের সাহায্যে ভালো করে গ্রেট করে নিন। খেয়াল রাখবেন, গ্রেট করতে হবে একদম মিহি করে।

এপরকুকারে ঘি ও দারুচিনি গুঁড়া দিয়ে দিন। ৫ মিনিট পর ক্ষির ভালো করে কুরিয়ে তাতে ঢেলে নিন। এরপর গ্রেট করা গাজর দিয়ে দিন। ভালো করে ভেজে নিন যাতে কাঁচা গন্ধ চলে যায়।

অন্য একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধ ফুটে মোটা ঘনত্বের হয়ে গেলে কুকারের মধ্যে ঢেলে ঢাকনাটা আটকে দিন।

আরও পড়ুন: চায়ের সঙ্গে ভুলেও যে খাবার খাবেন না

ঘন হয়ে এলে নামিয়ে নিয়ে কাজু ও কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন। গরম গরম গাজরের হালুয়া খেতেও লাগে দুর্দান্ত।

শীতের দিনে শেষপাতে এই পদের কোনো তুলনা নেই। গাজরের সঙ্গে একটু কমলালেবুর খোসা গ্রেট করে দিতে পারলেও খুব ভালো সুগন্ধ পাবেন হালুয়ায়।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।