ঘরেই যেভাবে তৈরি করবেন বিস্কুট

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, ২৯ মে ২০২৪
ঘরেও তৈরি করা যায় বিস্কুট

বিস্কুট খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল! প্রতিদিনের খাবারের তালিকায় বিস্কুট রাখেন অনেকেই। কিংবা হালকা খিদে পেলে স্ন্যাকস হিসেবে বিস্কুট খান কমবেশি সবাই। আবার অতিথি এলে চায়ের সঙ্গে বিস্কুট, অফিসে-আড্ডায় বিস্কুট সব জায়গাতেই পাবেন।

সাধারণত দোকান থেকেই নানা ধরনের বিস্কুট কিনে খান সবাই। তবে চাইলে কিন্তু ঘরেও তৈরি করা যায় বিস্কুট, তাও আবার চুলায়। চলুন জেনে নেওয়া যাক বিস্কুট তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. ময়দা ১ কাপ
২. আইসিং সুগার আধা কাপ
৩. বেকিং পাউডার আধা চা চামচ
৪. বেকিং সোডা ১ চা চামচ ও
৫. তেল প্রয়োজনমতো।

আরও পড়ুন

পদ্ধতি

একটি মিক্সিং বলে ময়দা, আইসিং সুগার, বেকিং পাউডার, বেকিং সোডা একটি চালুনির সাহায্যে চেলে নিন। এরপর অল্প অল্প করে তেল দিয়ে মেখে ডো তৈরি করে নিন।

বিস্কুট বেক করার জন্য ছড়ানো ট্রে নিতে হবে। ট্রেতে সামান্য তেল ব্রাশ করে একটি পাতলা কাগজ বিছিয়ে দিন। এবার বিস্কুটের ডো থেকে অল্প করে নিয়ে বিস্কুটের আকৃতি দিন।

ট্রেতে বিস্কুটগুলো নিন। এবার চুলায় একটি পাত্র বসিয়ে তার উপর একটি স্ট্যান্ড দিয়ে ৫ মিনিট প্রি হিট করে নিন। এবার বিস্কুটের ট্রে পাত্রের স্ট্যান্ডের উপরে দিয়ে দিতে হবে।

চুলার আঁচ মাঝারি রেখে ২০-২৫ মিনিট অপেক্ষা করতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর বিস্কুটগুলো তৈরি হয়ে যাবে। এবার নামিয়ে ঠান্ডা করে এয়ার টাইট বক্সে সংরক্ষণ করুন।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।