ঘুম থেকে জেগে প্রথমে কোন কাজটি করবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ১৩ আগস্ট ২০২০

আমরা সবাই চাই, দিনের শুরুটা সবচেয়ে সুন্দর উপায়ে হোক। সেজন্য কেউ ইয়োগা করেন, কেউ করেন শরীরচর্চা, কেউ হয়তো স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করেন।

হার্ভার্ডের একজন মনোবিজ্ঞানীর মতে, যদি আপনি সকালটি সঠিক উপায়ে শুরু করার লক্ষ্য রাখেন, তবে ঘুম থেকে ওঠার পর যত তাড়াতাড়ি সম্ভব একটি কাজ করতে হবে। কী সেই কাজ, সেকথাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

jagonews24

আপনার কী করা উচিত?
ঘুম থেকে ওঠার পরে, আপনার পা মেঝেতে রাখার আগেই বিছানায় এই কাজটি করতে হবে। হার্ভার্ড সাইকোলজিস্টের মতে, প্রতিদিন সকালে বিছানায় পাওয়ার স্ট্রেচ বা শরীর প্রসারিত করা দিন শুরু করার জন্য সবচেয়ে ভালো কাজ। এর মাধ্যমে আপনি নিজেকে নতুন করে শুরু করার জন্য তৈরি করতে পারেন।

শরীর প্রসারিত মানে কেবল কাঁধে টান দেয়া নয়, বরং বিশাল দেহ-প্রশস্ত সম্প্রসারণ করা। আপনার পায়ের আঙ্গুল থেকে আঙ্গুলের ডগা পর্যন্ত প্রসারিত অনুভব করা উচিত।

jagonews24

আপনি যখন এই পাওয়ার স্ট্রেচ করেন, তখন এটি মস্তিষ্ককে এমন ভাবনার দিকে চালিত করে যে, আপনি নিজের চেয়ে বেশি আত্মবিশ্বাসী। শরীরকে প্রসারিত করা এবং এটিকে বড় আকারে দেখা একজন সাহসী ব্যক্তির মতো করে উপস্থাপন করে, যা আপনাকে সারাদিন ধরে আরও সাহসী বোধ করায়।

কিছু গবেষণা বলছে, আপনি যখন শক্তিশালী হওয়ার মতো ভান করেন তখন আপনি আসলে আরও শক্তিশালী বোধ করেন।

jagonews24

অন্যদিকে, যারা ঘুম ভাঙার পরেও গুটিগুটি মেরে থাকেন, তারা অন্যথায় অনুভব করেন। প্রায় ৪০ শতাংশ মানুষ বলের মতো কুঁকড়ে ঘুমায়। এসব মানুষ ঘুম থেকে ওঠার পরে বেশিরভাগ সময় অনিশ্চিত এবং উদ্বেগ বোধ করেন। তাই আগামীকাল ঘুম থেকে জেগে পাওয়ার স্ট্রেচ করতে ভুলবেন না!

এইচএন/এএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]