এক শাকেই দূর হবে চুলের খুশকি ও মুখের ব্রণ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ এএম, ৩০ নভেম্বর ২০২১

শাক স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, ঠিক তেমনই ত্বক ও চুলের জন্যও। শাক খাওয়ার মাধ্যমে শরীরে মেলে বিভিন্ন পুষ্টিগুণ। যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলেরও উন্নতি সাধন করে।

তবে জানেন কি, এমন এক শাক আছে যা আপনি রূপচর্চায়ও ব্যবহার করতে পারেন। এতে চুলের খুশকিও যেমন দূর হবে আবার মুখের ব্রণ ও জেদি কালো দাগও দূর হবে দ্রুত। চলুন জেনে নেওয়া যাক জাদুকরী ওই শাক সম্পর্কে-

বলছি মেথি শাকের কথা। এই শাকের স্বাস্থ্য উপকারিতা অনেক। ডায়াবেটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদযন্ত্রও সুস্থ রাখতে দুর্দান্ত কার্যকরী এই শাক। ভেষজ চিকিৎসায় মেথির ব্যবহার কিন্তু আজকের নয়।

১০০ গ্রাম মেথি শাক থেকে আপনি পেতে পারেন ৫০ ক্যালোরি শক্তি। এছাড়াও প্রতি ১০০ গ্রাম মেথি শাকে ১.৫ গ্রাম ৭ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট, ৬৭ মিলিগ্রাম ২ শতাংশ সোডিয়াম, ৭৭০ মিলিগ্রাম ২২ শতাংশ পটাশিয়াম ৫৮ গ্রাম ১৯ শতাংশ কার্বোহাইড্রেট ও ২৩ গ্রাম ৪৬ শতাংশ প্রোটিন থাকে।

এ ছাড়াও এই শাক ভিটামিন সি, ভিটামিন বি ৬, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামে ভরপুর থাকে। এই শাক আপনি দু’ভাবেই ব্যবহার করতে পারেন- খেয়ে, চুল ও ত্বকে ব্যবহারের মাধ্যমে। চলুন তবে জেনে নিন কীভাবে ব্যবহার করবেন মেথি শাক-

চুলের যত্নে মেথি শাকের ব্যবহার

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি দূর করতে, অকালে চুল পাকা রোধে, স্ক্যাল্পের নানা সংক্রমণের ক্ষেত্রে এটি খুব কার্যকরী। এমনকি স্বাস্থ্যকর ও ঘন কালো চুল পেতেও মেথি শাক ব্যবহার করুন নির্দ্বিধায়।

এজন্য তৈরি করুন মেথি তেল। প্রথমে প্যানে কিছুটা নারকেল তেল গরম করে এর মধ্যে ধুয়ে পানি ঝরিয়ে রাখা পরিমাণমতো মেথি পাতা দিয়ে দিন। হালকা আঁচে গরম করুন তেল ও শাক। ৫-১০ পর্যন্ত হালকা আঁচে ফুটিয়ে নিন তেল। এরপর মিশ্রণটি ঠান্ডা করে একটি কাচের বোতলে ঢেলে নিন। স্ক্যাল্পের গোড়ায় সপ্তাহে অন্তত ২-৩ বার ম্যাসেজ করুন এই তেল।

এ ছাড়াও হেয়ার মাস্ক তৈরি করতে পারেন মেথি শাক দিয়ে। এজন্য মেথি পাতা ২ কাপ, দই ১ কাপ, নারকেল তেল ২ চামচ একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর স্ক্যাল্পের গোড়ায় ভালো মতো লাগিয়ে অন্তত ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর যে কোনো হারবাল শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার এই প্রক্রিয়া অনুসরণ করুন।

ত্বকের যত্নে মেথি শাকের ব্যবহার

অল্প বয়সে মুখে বলিরেখা পড়ে যাওয়া কিংবা মুখভর্তি ব্রণ ও কালো দাগ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। এক্ষেত্রের মেথি শাক দুর্দান্ত কাজ করে। ত্বকের ব্যাকটেরিয়া ভেতর থেকে দূর করে এই শাকের গুনাগুণ।

এজন্য মেথি পাতা ১ বাটি, পরিমাণ মতো হলুদ গুঁড়ো, দুধ ও পানি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এই ফেসপ্যাক মুখে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর সুতির ভেজা কাপড় দিয়ে তুলে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকের বলিরেখা, যে কোনো কালো দাগ ও ব্রণ দ্রুত দূর হবে।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]