শীতে চুল তৈলাক্ত হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ২২ জানুয়ারি ২০২২

গরমে মাথার ত্বক ঘামে ও দূষণে চুল অনেক নোংরা হয়ে যায়। অন্যদিকে শীতে এ সমস্যা অনেকটাই কমে যায়। তবে ঠান্ডা আবহাওয়ায় চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায় চুলও খানিক রুক্ষ হয়ে যায়। তাই চুলে আর্দ্রভাব বজায় রাখতে সবাই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন।

আবার অনেকেই আছেন যাদের শীতেও চুল অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। তবে কিছু বিষয় মাথায় রাখলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

> শীতকালে ঠিক কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত, তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। ঘন ঘন শ্যাম্পু করলে যদিও চুল আরও শুষ্ক হয়ে যায়, এই ভয়ে অনেকেই সপ্তাহে ১-২দিন শ্যাম্পু করেন।

তবে ভুলে যাবে না, শীতে কিনতু দূষণের পরিমাণও বাড়ে। তাই চুলে একটুতেই ধুলো জমে যায়। ঠিক সময়ে শ্যাম্পু না করলে চুল তৈলাক্ত হয়ে যেতে পারে।

> আবার অনেকেই শীতে চুল আর্দ্র রাখতে বিভিন্ন হেয়ার মাস্ক ব্যবহার করেন। তবে সব ধরনের হেয়ার মাস্ক সবার চুলের জন্য প্রযোজ্য নয়। ভুল হেয়ার মাস্ক ব্যবহারের কারণেও চুল তৈলাক্ত হয়ে পড়ে।

> যদি কেউ মনে করেন, তৈলাক্ত চুলে কন্ডিশনারের প্রয়োজন নেই, তাহলে খুব বড় ভুল করবেন। যে কোনো ধরনের চুলের প্রয়োজন কন্ডিশনিংয়ের।

এর জন্য ভরসা রাখুন ঘরোয়া টোটকায়। শীতে চুল নরম ও মোলায়েম করার সেরা উপায় হলো নারকেলের দুধ। এজন্য নারকেল কোরা নিয়ে দুধ তৈরি করে নিন।

এতে একটি লেবুর রস মিশিয়ে তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখুন ৩-৪ ঘণ্টা। তারপর শ্যাম্পু করে নিন। এতে চুল তৈলাক্তও হবে না আবার নরমও থাকবে।

এর পাশাপাশি সপ্তাহে অন্তত দুদিন মাথায় তেল ম্যাসাজ করুন। এজন্য পেঁয়াজের রস আর নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এরপর আধা ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]