ফ্রিজে কাঁচা ও সেদ্ধ ডিম কতদিন রেখে খাওয়া যাবে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ পিএম, ১৩ অক্টোবর ২০২৩

ফ্রিজে দীর্ঘদিন মাছ-মাংস, ডিম কিংবা দুধ সংরক্ষণ করা যায় একথা সবারই জানা। তবে দীর্ঘদিন বলতে ঠিক কতদিনকে বোঝায়, সে বিষয়ে হয়তো অনেকেরই ধারণা নেই।

প্রতিটি খাবারই একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত ভালো থাকে। তাই খাবার সংরক্ষণের ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি, না হলে স্বাস্থ্যে এর গুরুতর প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: ফ্রিজ কেনার আগে যে ৮ বিষয় জানা জরুরি 

বিশেষজ্ঞদের মতে, ডিম এক মাস পর্যন্ত কাঁচা অবস্থায় ফ্রিজের নরমালে রাখা যায়। তবে সেদ্ধ করা ডিম এক সপ্তাহের বেশি ফ্রিজে রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে ওঠে।

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট আমেরিকান এগ বোর্ডের মতে, সঠিক পদ্ধতিতে রাখলে এক সপ্তাহ সেদ্ধ ডিম সংরক্ষণ করতে পারবেন। এক্ষেত্রে খোসা ছাড়ানো যাবে না।

খোসাসহ রাখতে হবে ফ্রিজে। সব ধরনের ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।

আরও পড়ুন: ডিম-দুধ একসঙ্গে খেলে কী হয়? 

আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’র তথ্যানুসারে, দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এমন খাবারের মধ্যে ডিম সেদ্ধ করার পর সাধারণত ২ ঘণ্টার মধ্যে খেয়ে ফেলা উচিত। কারণ ডিম খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

ডিম সংরক্ষেণের আরও এক পদ্ধতি আছে। এক্ষেত্রে প্রথমে ডিমগুলো বাছাই করে আলাদা করে নিন। এবার একটি পাত্র নিয়ে তার মধ্যে সবগুলো ডিমগুলো ভেঙে নিতে হবে। এবার ডিমে সামান্য লবণ মিশিয়ে দিন।

এরপরে সব একসঙ্গে ফেটান। তবে খুব বেশি ফেটাবেন না। তাতে ডিমের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। তারপরর ফ্রিজের বরফ জমানোর ট্রের মধ্যে এই তরল ডিম ঢেলে ঢেলে ভর্তি করে দিন। তারপরে সেই ট্রে ডিপ ফ্রিজে রাখুন।

আরও পড়ুন: ভাজা ডিম কি স্বাস্থ্যকর? 

এভাবে সংরক্ষণে ডিমগুলো দীর্ঘদিন ভালো থাকবে আবার পুষ্টিগুণও কমবে না। তবে ডিম ঢালার আগে বরফ জমানোর ট্রে ভালো করে পরিষ্কার করে নেবেন। না হলে ডিম নষ্ট হয়ে যেতে পারে। ঠিকভাবে রাখলে এই পদ্ধতিতে দীর্ঘ এক বছর পর্যন্ত ভালো থাকবে ডিম।

সূত্র: হেলথলাইন/টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।