হার্ট অ্যাটাকের ঝুঁকি আছে কি না জানতে পারবেন যে টেস্ট করে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ২৩ অক্টোবর ২০২৩

বর্তমানে কমবয়সীদের মধ্যেও বাড়ছে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি। তবে এখন থেকে রক্ত পরীক্ষা করেই আগ থেকেই জানতে পারবেন আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি আছে কি না। হার্ট অ্যটাকের ঝুঁকি থাকলে ৪ বছর আগেই এক ব্লাড টেস্টের মাধ্যমে জানতে পারবেন।

১১ হাজার অংশগ্রহণকারীদের উপর করা এক সমীক্ষায় দেখা গেছে, রক্তে প্রোটিন পরিমাপই অন্তত ৪ বছর আগে জানান দেবে আপনার স্ট্রোক অথবা হার্ট ফেলিওরের ঝুঁকি আছে কি না। কলোরাডোর এক মার্কিন সংস্থা গবেষণাটি পরিচালিত করেছে।

আরও পড়ুন: অতিরিক্ত চা পানে বাড়ে যে মারাত্মক রোগের ঝুঁকি 

মূলত রক্তে উপস্থিত ট্রোপোনিন প্রোটিনের মাত্রার উপর নির্ভর করে হৃদযন্ত্রের পেশির স্বাস্থ্য। এতে কোনো রকম প্রদাহ তৈরি হলে রক্তে ট্রোপোনিনের পরিমাণ বেড়ে যায়।

হার্ট অ্যাটাকের ঝুঁকি নির্ধারণের ক্ষেত্রে ট্রোপোনিন বায়োমার্কার হিসেবে কাজ করে। যার উপর ভিত্তি করেই এই রক্ত পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হয়।

এই পরীক্ষার ফলাফলের স্বচ্ছতা নিয়েও বিজ্ঞানীর ১০০ শতাংশ নিশ্চিত। সম্প্রতি গবেষণাটি ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে’ প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের চোখে যেসব সমস্যা হতে পারে 

এতে বলে হয়েছে, গবেষণাটির উদ্দেশ্য ছিল একটি প্রোটিওমিক প্রগনোস্টিক পরীক্ষা তৈরি করা, যা স্ট্রোক ও হার্ট ফেলিওর সম্পর্কে আগাম সতর্কতা প্রদান করে।

বিজ্ঞানীরা ২২ হাজার ৮৪৯ জনের রক্তের নমুনা থেকে ৫ হাজার প্রোটিন পরিমাপের ভিত্তিতে ২৭টি বিশেষ ধরনের প্রোটিনকে শনাক্ত করেছে যা হার্ট অ্যাটাক, স্ট্রোক বা এমনকি হার্ট ফেইলিওরের ৪ বছর আগেই জানান দিতে পারে।

আরও পড়ুন: অনলাইন চ্যাটিংয়ে কেউ মিথ্যা বললে বুঝবেন কীভাবে? 

গবেষণার প্রধান বিজ্ঞানী স্টিফেন উইলিয়ামস দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, এই পরীক্ষার মাধ্যমে একজন ব্যক্তির কি উন্নত চিকিৎসার প্রয়োজন, কোন ধরনের চিকিৎসা অথবা ওষুধ তিনি খাচ্ছেন, কী কী পরিবর্তন জীবনযাত্রায় আনা প্রয়োজন তার একটা আভাস পাওয়া যাবে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।