অতিরিক্ত পাকা কলা খেলে শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৬ পিএম, ১১ জুন ২০২৪
এ ধরনের কলা শরীরের জন্য ক্ষতিকর

পাকা কলা ঘরে একদিন রেখে দিলেই তা অতিরিক্ত পেকে হলুদ খোসাতে কালচে-খয়েরি ছোপ ধরতে শুরু করে। এ ধরনের কলা সাধারণত কেউ খেতে চান না।

তবে একটু পেকে গিয়েছে বলে তা ফেলেও দেওয়া যায় না। অনেকেই বেশি পাকা কলার সঙ্গে আটা বা ময়দা মিশিয়ে প্যানকেক তৈরি করেন। তবে এ ধরনের কলা খাওয়া কি আদৌ শরীরের জন্য ভালো?

চিকিৎসকদের মতে, এ ধরনের কলা শরীরের জন্য ক্ষতিকর। কলাতে পটাশিয়াম, ফাইবার, নানা ধরনের ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকা সত্ত্বেও তা শরীরের ক্ষতি করতে পারে। কারণ কলা একটু বেশি পেকে গেলেই তার মিষ্টত্ব বাড়ে।

আরও পড়ুন

আর সে কারণে সেটি খেতে পছন্দ করেন অনেকে। তবে তাতে কিছু ক্ষতি হয়। কলা বেশি পেকে গেলে, তার স্টার্চ ভাঙতে শুরু করে ও সেগুলো চিনিতে পরিণত হয়।

সাধারণ হলুদ কলার তুলনায় বেশি পেকে কালচে হয়ে যাওয়া কলায় প্রায় ৩ গ্রাম বেশি চিনি থাকে। এই কলা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এছাড়া বেশি পেকে যাওয়া কলায় ফাইবারের পরিমাণও কমতে থাকে। ফলে তা স্বাস্থ্যের জন্য ততটাও ভালো নয়।

কলা পচনশীল খাবার। অতিরিক্ত পেকে যাওয়া কলার মধ্যে সহজেই ছত্রাক বাসা বাঁধতে পারে। যা খোলা চোখে সহজে দেখা যায় না।

ফলে খাবারের সঙ্গে তা পেটের মধ্যে গিয়ে গোল পাকাতে শুরু করে। এ ধরনের পাকা কলা খেলে ডায়রিয়ার ঝুঁকি বাড়ে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।