বিস্মৃতির চাঁদপুর: অর্থবহ ইতিহাসের বয়ান

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:২৬ পিএম, ২২ জুন ২০২২

আবদুর রাজ্জাক

ইতিহাস, সমাজ ও রাষ্ট্রের ঘটনাবহুল ভালো-মন্দ বিষয়গুলো ধারণ করে রাখে। সভ্যতার নানা বিবর্তন, পরিমার্জন, সমাজ ও মানুষের যুদ্ধ, সাফল্য, শোক, সংস্কৃতির বিকাশ সাধন, রাজনীতি-ধর্ম ও নৃতাত্ত্বিক স্বরূপ ইত্যাদি ইতিহাসের অনুষঙ্গ।

সে দৃষ্টিকোণ থেকে চাঁদপুরের বিগত একশ বছরের নানা ঘটনা বিচ্ছিন্নভাবে সমসাময়িক লেখক, সাংবাদিক, কবি-সাহিত্যিক, সমাজ সংস্কারক ও চিন্তাশীল মানুষ ধারণ করেছিলেন। ‘বিস্মৃতির চাঁদপুর’ বইটিতে চাঁদপুরের বহু আগেকার ইতিহাসের বয়ান সংরক্ষিত হয়েছে।

বিগত ১০০ বছরে চাদঁপুরের মানুষের সমাজিক রীতিনীতি, ভৌগোলিক অবস্থান, ব্যবসা-বাণিজ্য, শিল্প-সংস্কৃতি, সামাজিকতা, সংঘাত, ধর্মীয় অসহিষ্ণুতা, দাঙ্গা, অর্থনৈতিক দুর্বলতা, স্বাধীনতা যুদ্ধে অবদান, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের ইতিবাচক এবং নেতিবাচক ফলাফল পাঠোদ্ধার করা যায়।

বইয়ের প্রথম লেখাটি শান্তিদেব ঘোষের। ‘আমার চাঁদপুর’ শিরোনামের লেখাটিতে তৎকালীন চাঁদপুরের যোগাযোগ ব্যবস্থা, শিল্প-সংস্কৃতি, হিন্দু-মুসলমানের সম্পর্ক ও সম্প্রীতি, ভৌগোলিক অবস্থানের একটি ধারণা পাওয়া যায়।

১৯২১ সালের চা বাগান শ্রমিক হত্যাকাণ্ড, চাঁদপুরে রবীন্দ্রনাথের আগমন, রবীন্দ্রনাথকে নিয়ে মোহাম্মদ নাসিরউদ্দীনের স্মৃতিচারণমূলক লেখা এ বইকে আলোকিত করেছে।

১৯৪৫ সালের দাঙ্গা, চাদঁপুরে মহাত্মা গান্ধীর আগমন এবং দাঙ্গায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন। চাঁদপুরে চিত্তরঞ্জন দাশ, কাজী নজরুল ইসলাম, ড. মুহম্মদ শহীদুল্লাহর অভিভাষণ এবং বঙ্গবন্ধুর আগন চাঁদপুরের ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে আছে।

বঙ্গবন্ধুর চাঁদপুরে আগমনের পর্যায়ক্রমিক তথ্য, দুর্লভ ছবি তৎকালীন ইত্তেফাক বা অন্য সংবাদপত্রে প্রকাশিত হয়েছিল, যা বইয়ে লিপিবদ্ধ হয়েছে। যা পরে গবেষকদের জন্য নতুন দ্বার উন্মোচন করবে।

চাঁদপুরে মুক্তিযোদ্ধাদের অবদান এবং পাকবাহিনীর হত্যাযজ্ঞ, দখলদার বাহিনীর আত্মসমর্পণের আগে আলবদর বাহিনীর সুপরিকল্পিত হত্যাযজ্ঞের তথ্য উঠে এসেছে। নদীভাঙন ও বন্যা নিয়ন্ত্রণ বিষয়ক লেখা চাদঁপুরের সংকটকালের সাক্ষ্য বহন করে।

অর্থবহ বইটি সম্পাদনা করেছেন কাদের পলাশ ও মুহাম্মদ ফরিদ হাসান। সম্পাদকদ্বয়ের ঐকান্তিক প্রচেষ্টায় তথ্য ও উপাত্তগুলো পুনর্জীবিত হয়েছে।

বই: বিস্মৃতির চাঁদপুর
সম্পাদনা: কাদের পলাশ ও মুহাম্মদ ফরিদ হাসান
প্রকাশক: মো. জাহিদুল হক চৌধুরী রাজীব
প্রচ্ছদ: চারু পিন্টু
মূল্য: ৩২০ টাকা।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]