শুভ জন্মদিন অনুপম হায়াৎ


প্রকাশিত: ০৫:৩৪ এএম, ০১ জুন ২০১৭

চলচ্চিত্র গবেষক এবং লেখক অনুপম হায়াৎ এর ৬৭তম জন্মদিন আজ। ১৯৫০ সালের পহেলা জুন নারায়ণগঞ্জের আড়াইহাজারের ব্রহ্মপুত্র নদীর পূর্বতীরে গোপিন্দী গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

এ পর্যন্ত তার প্রকাশিত মোট গ্রন্থ ৩৬টি। প্রথম লেখা কবিতা প্রকাশিত হয় ১৯৬৭ সালে কলেজ ম্যাগাজিনে। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘তিনটি বিদেশী চিত্রনাট্য’, ‘জহির রায়হানের চলচ্চিত্র: পটভূমি, বিষয় ও বৈশিষ্ট্য’, ‘রবীন্দ্রনাথ ও চলচ্চিত্র’, ‘চলচ্চিত্র জগতে নজরুল’ ইত্যাদি।

বাংলাদেশের এবং বাংলার মানুষদের কাছে একজন চলচ্চিত্র শিক্ষক, গবেষক, বিশ্লেষক হিসেবেও পরিচিত তিনি। চলচ্চিত্রে চির নিবেদিত এ মানুষটির বেড়ে উঠা বাংলাদেশের চলচ্চিত্রের সূচনা থেকেই। তার কাছেই পাওয়া যায় আমাদের চলচ্চিত্রের সর্বদিক এবং সর্বাধিক উত্থান পতন ও সম্ভাবনার কথা। ১৯৭৩ সাল থেকে আজ পর্যন্ত তার এ অবিরাম যাত্রা। চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ফিল্ম আর্কাইভ এর প্রতিষ্ঠালগ্ন থেকেই সক্রিয় আছেন এর অগ্রগতির সব কাজে।

এআরএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]