সিদ্দিকুরের একাকী পথচলার চেষ্টা

মুরাদ হুসাইন
মুরাদ হুসাইন মুরাদ হুসাইন , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৭

 

একাকী পথচলার চেষ্টা করছেন পুলিশের টিয়ারশেলের আঘাতে চোখ হারানো তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান। নিজের অনুভূতি আর মনের আলো জ্বালিয়ে জীবনকে নতুনভাবে সাজাতে নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

শনিবার রিকশায় বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ানোর এক ফাঁকে এ প্রতিবেদককে নিজের অনুভূতির কথা জানান সিদ্দিকুর রহমান।

পুলিশের ছোঁড়া টিয়ারশেলে দৃষ্টি হারালেও মনোবল হারাতে রাজি নন সিদ্দিকুর। এ কারণে অনুভূতি দিয়ে একাই চলতে চান। আগামী ২ অক্টোবর এসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেডে (ইডিসিএল) টেলিফোন অপারেটর পদে যোগদান করবেন সিদ্দিকুর। অফিসসহ বিভিন্ন প্রয়োজনীয় কাজে কারও সাহায্যে ছাড়াই পথ চলতে চান তিনি।

দৃঢ়চেতা সিদ্দিকুর গত কয়েকদিন ধরে একাকী পথচলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাই বাসা থেকে বেরিয়ে একাই রিকশা ভাড়া করছেন। বাস স্টপেজ থেকে বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন। পথ চলতে গিয়ে হোঁচট খাচ্ছেন। হাত-পায়ে চোটও লাগছে কিন্তু কাউকে বুঝতে না দিয়ে তিনি কষ্ট নীরবে সহ্য করে পথ চলার অভ্যাস গড়ে তুলছেন।

সিদ্দিকুর জানালেন, ১ অক্টোবর ইডিসিলে যোগদানের কথা থাকলেও মহররমের বন্ধের কারণে পরদিন যোগদান করবেন। আজ রাতে তিনি অফিসের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে ফোনে তা জানিয়ে দেবেন বলেও জানান।

সিদ্দিক বলেন, এখন প্রায় প্রতিদিন বাইরে বের হওয়ার চেষ্টা করছি। গত সপ্তাহে দেশের বাড়ি বরিশাল গিয়ে পরিবারের সঙ্গে দেখা করে এসেছি। যদিও এখন সঙ্গে থাকা কেউ একজন পথ দেখিয়ে দিচ্ছেন।

তিনি বলেন, আর মাত্র দুদিন পর আমি কর্মস্থলে যোগদান করব। তাই আমি একাই চলার চেষ্টা করছি। একা একা ঘুরতে বের হই। বাসে চড়ে এদিক-সেদিক যাচ্ছি। কোথাও সমস্যা হলে রাস্তায় কাউকে ডেকে তার সাহায্য নিয়ে চলাফেরা করার চেষ্টা করছি।

সিদ্দিকুর বলেন, আমার জীবনে যা হারিয়েছি তা আর ফিরে পাব না। তাই বলে আমার জীবন থেমে থাকতে পারে না। এ কারণে স্বাভাবিক জীবন যাপন শুরু করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

এমএইচএম/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।