৯০ দিনের মধ্যে ঢাকা উত্তরের মেয়র পদে নির্বাচন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ০৪ ডিসেম্বর ২০১৭

আগামী ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করায় স্থানীয় সরকার মন্ত্রণালয় আজ সোমবার ঢাকা উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে। এখন নির্বাচনী আইন অনুযায়ী আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। ফলে জানুয়ারিতে এই সিটি নির্বাচনে তফসিল ঘোষণা করা হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই গত ৩০ নভেম্বর মারা যান তিনি।

এর আগে রোববার নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেছিলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় ঢাকা উত্তরের মেয়দ পদ শূন্য করলে ৯০ দিনের মধ্যে এই আসনে নির্বাচন হবে। সচিব বলেন, আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। প্রজ্ঞাপনটি হাতে পেলে নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকারের সকল পর্যায়ের নির্বাচন আছে তার সবই এখন নিবন্ধিত রাজনৈতিক দলের দলীয় প্রতীকে নির্বাচন হবে। ডিএনসিসিতেও প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারির পর ভোটের প্রক্রিয়া শুরু হবে। তারা বলেন, ৩০ নভেম্বর থেকে ৯০ দিন, অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়র পদে উপনির্বাচন শেষ করতে হবে। কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়ে অন্তত ৪৫ দিন হাতে রেখে তফসিল ঘোষণা করতে পারে।

এইচএস/এআরএস/জেআইএম