কেনিয়া থেকে আসা ৩৩২ কেজি এনপিএস জব্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৪ অক্টোবর ২০১৮

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ইউনিটের অভ্যন্তরীণ ওয়্যারহাউসে ৩৩২ কেজি আফ্রিকান গাঁজা তথা এনপিএস জব্দ করেছে কাস্টম হাউস।

গত ২৩ আগস্ট সিঙ্গাপুর থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট-SQ446 তে করে ১৭টি কার্টনে এনপিএস আমদানি করা হয়। চালানটি কেনিয়ার নাইরোবি থেকে মরিশাস ও পরবর্তীতে সিঙ্গাপুর হয়ে ঢাকায় আসে।

গোপন সংবাদে কাস্টম হাউস, ঢাকার প্রিভেন্টিভ টিম দীর্ঘদিন ধরে কার্টনগুলোর অনুসন্ধানে ছিল। বৃহস্পতিবার কার্গো ইউনিটের ‘মেইন ওয়্যারহাউস-২’ এর পাশ হতে পণ্যগুলো আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টমস হাউসের উপকমিশনার অথেলা চৌধুরী।

পরবর্তীতে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কার্টনগুলো খোলা হলে এর ভিতরে ‘গ্রিন টি’ এর মত দেখতে পণ্যগুলো জব্দ করা হয়, যা মূলত আফ্রিকান গাঁজা তথা এনপিএস।

জানা গেছে, এটি পানির সঙ্গে মিশিয়ে তরল করে সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনা সৃষ্টি করে। যাতে অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এটি বাংলাদেশে আগত নতুন এক ধরনের মাদক।

উল্লেখ্য, শাহজালাল বিমানবন্দরে এ নিয়ে এনপিএস-এর ৬টি চালান আটক করা হল। পূর্বের প্রতিটি চালান ইথিওপিয়া থেকে আগমন হলেও কেনিয়া থেকে এটিই প্রথম চালান আটক করা হল। আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বর্তমান পণ্য চালানটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলছে।

এএস/এআর/জেএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]