আজ যানচলাচল বন্ধ ও নিয়ন্ত্রিত থাকবে যেসব সড়কে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১০ এএম, ১৯ জানুয়ারি ২০১৯

আজ শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘বিজয় উৎসব’ এর আয়োজন করেছে ক্ষমতাশীন আওয়ামী লীগ। সকাল ১১টা থেকে এই বিজয় উৎসবে গণজমায়েত শুরু হবে। দুপুরে উৎসবে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সকাল থেকে রাজধানীর কয়েকটি সড়কে যানচলাচল বন্ধ থাকবে। কয়েকটি সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ করে ডাইভারশন দেয়ার উদ্যোগ নিয়েছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক প্রেস বার্তায় জানান, উৎসবের দিন শাহবাগ থেকে মৎসভবন পর্যন্ত সড়ক সর্বসাধারণের চলাচলের জন্য বন্ধ থাকবে। সোহরাওয়ার্দী উদ্যানের চারিদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীসহ ভিআইপিদের আগমন উপলক্ষে শনিবার ভোর থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত কয়েকটি সড়কে ডাইভারশন দেয়া হবে। এই সড়কগুলো হচ্ছে- বাংলামটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়, শাহাবাগ, কাটাবন, নীলক্ষেত, পলাশী, বকশিবাজার, চাঁনখারপুল, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব, মিন্টু রোড। এ ছাড়াও সর্বসাধারণকে অনুষ্ঠানস্থল এবং এর আশে-পাশের এলাকা দিয়ে ভারী ও হালকা যানবাহন চলাচল পরিহার করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

এ ছাড়াও ডিএমপি অনুষ্ঠানস্থলে আগত ব্যক্তিদের কোনো প্রকার হ্যান্ডব্যাগ, ট্রলি ব্যাগ, দাহ্য পদার্থ বা ধারালো কোনো বস্তু বহন না করার নির্দেশ দিয়েছে।

যানবাহন পার্কিং

বিজয় উৎসবে আগত বাসসহ যানবাহনগুলোকে পার্কিংয়ের জন্য সুনির্দিষ্ট স্থান নির্ধারণ করে দিয়েছে ডিএমপি। ডিএমপি জানায়, বিজয় উৎসবে গাবতলী, মিরপুর রোড হয়ে আগত ব্যক্তিবর্গ সাইন্সল্যাব-নিউমার্কেট হয়ে নীলক্ষেতে নেমে পায়ে হেঁটে টিএসসি হয়ে বিভিন্ন গেট দিয়ে উদ্যানে প্রবেশ করবেন এবং তাদের বাসসমূহ বিশ্ববিদ্যালয়ের মল চত্বর এবং নীলক্ষেত থেকে পলাশী পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে এক লাইনে পার্ক করতে হবে।

উত্তরা থেকে এয়ারপোর্ট রোড হয়ে মহাখালী- মগবাজার- কাকরাইল চার্চ- রাজমনি ক্রসিং- নাইটেংগেল- পল্টন মোড়- জিরো পয়েন্ট অথবা খিলক্ষেত ফ্লাইওভার- বাড্ডা- গুলশান- রামপুরা রোড- মৌচাক ফ্লাইওভার-মালিবাগ- শান্তিনগর- রাজমনি ক্রসিং- নাইটেংগেল হয়ে পল্টনমোড়/জিরোপয়েন্ট হয়ে আগত ব্যক্তিবর্গ পল্টন মোড়/জিরো পয়েন্টে নেমে পায়ে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাসসমূহ মতিঝিল এলাকায় পার্ক করবেন। উল্লেখ্য উত্তরা/এয়ারপোট হতে আগত গাড়িসমূহের পার্কিং স্থান মতিঝিল/গুলিস্থানে সংকুলান না হলে প্রয়োজনে হাতিরঝিল এলাকায় পার্ক করা হতে পারে।

পূর্বাঞ্চল থেকে যাত্রাবাড়ী হয়ে এবং দক্ষিণাঞ্চল থেকে পোস্তগোলা হয়ে মেয়র হানিফ ফ্লাইওভারের নীচ দিয়ে আগত ব্যক্তিবর্গ গুলিস্থানে নেমে পায়ে হেঁটে জিরো পয়েন্ট- দোয়েল চত্বর হয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাসসমূহ মতিঝিল/গুলিস্থান এলাকায় পার্কিং করবেন। যারা মেয়র হানিফ ফ্লাইওভার এর ওপর দিয়ে চানখারপুল হয়ে আসবেন তারা চাঁনখারপুল নেমে পায়ে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাসসমূহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্ক করতে হবে।

বাবুবাজার ব্রীজ হয়ে আগত ব্যক্তিবর্গ গোলাপশাহ্ মাজারে নেমে পায়ে হেঁটে হাইকোর্ট-দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাসসমূহ গুলিস্থান এলাকায় পার্ক করার নির্দেশনা দিয়েছে ডিএমপি।

এআর/এমবিআর

আপনার মতামত লিখুন :