জাতীয় পুষ্টি পরিষদের কারিগরি কমিটি পুনর্গঠন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৯ জানুয়ারি ২০১৯

জাতীয় পুষ্টি পরিষদের ১৭ সদস্যের স্থায়ী কারিগরি কমিটি পুনর্গঠিত হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (জনস্বাস্থ্য ও বিশ্বস্বাস্থ্য শাখা) অতিরিক্ত সচিবকে সভাপতি ও জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালককে সদস্যসচিব করে এ কমিটি পুনর্গঠন করা হয়।

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রুহুল আমিন হাওলাদার স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

১৭ সদস্যের কমিটির অন্যান্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল নিউট্রিশন, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নাজমা শাহীন, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এস কে রয়, পরিচালক, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সাবেক পরিচালক অধ্যাপক ডা. এম এখলাসুর রহমান, পরিচালক, নিপসম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি ডা. শহীদুল্লাহ, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালযের অ্যানথ্রোপলজি বিভাগের বিভাগীয় প্রধান, আইসিডিডিআর’বির, পুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান, গার্হস্থ্য অর্থনীতি মহাবিদালয়ের পুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান, পুষ্টিবিদ ডা. মহসীন আলী (ফ্রিল্যান্স) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান।

পুনর্গঠিত কমিটির কর্মপরিধিতে বলা হয়, জাতীয় খাদ্য ও পুষ্টি নীতি হালনাগাদকরণ, পুষ্টি জ্ঞান সম্প্রসারণে সভা, সেমিনার, সম্মেলন ও কর্মশালায় সহায়তা, দেশের পুষ্টি উন্নয়ন কর্মকাণ্ডে বিভিন্ন কারিগরি দিক পর্যবেক্ষণ, পরিবীক্ষণ, মূল্যায়ন ও সহায়তা দান, পুষ্টি উন্নয়নে বাংলাদেশ পুষ্টি পরিষদকে পরামর্শ ও সুপারিশ প্রদানসহ পুষ্টি পরিষদের নির্বাহী কমিটির অর্পিত দায়িত্ব পালন।

এমইউ/এএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :