নতুন সরকারের প্রথম একনেক বৈঠক মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথম সভা বসছে আগামীকাল মঙ্গলবার। প্রথম একনেক সভায় থাকছে নয়টি প্রকল্প।

পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান মো. হেলাল উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ‘২২ জানুয়ারি, মঙ্গলবার সকাল ১০টায় শেরেবাংলা নগরে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।’

মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার নয়টি প্রকল্প একনেক সভায় উত্থাপিত হবে। এগুলোর মধ্যে রয়েছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ খাদ্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ। শিল্প মন্ত্রণালয়ের গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসার (তৃতীয় সংশোধিত)।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার) ও ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চারলেনে উন্নীতকরণ, নেত্রকোনা জেলার চল্লিশা-কুনিয়া-মেদনী-রাজুরবাজার সংযোগ মহাসড়ক নির্মণ এবং গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়কে বিদ্যমান ৯টি সরু ও জরাজীর্ণ সেতুর জায়গায় ৯টি আরসিসি/পিসি সেতু নির্মাণ। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতি জেলা/উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ (অনুমোদন বাতিল প্রসঙ্গে)।

প্রদীপ দাস/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :