দুদকের টিম দেখে পালালেন বিআরটিএ কার্যালয়ের দালালরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

লাইসেন্স প্রদানে ঠাকুরগাঁওয়ে বিআরটিএ কার্যালয়ে চলছে অনিয়ম। এতে ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। এমন অভিযোগ পেয়ে কার্যালয়টিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। দুদকের সমন্বিত দিনাজপুর জেলা কার্যালয়ের টিম মঙ্গলবার এ অভিযান চালায়।

অভিযানকালে বিআরটিএ কার্যালয়টিতে ব্যাপক অনিয়ম ও দালালদের দৌরাত্ম্য দেখতে পেয়েছে দুদক টিম। দুদক টিমের উপস্থিতি দেখে পালিয়ে যান প্রায় সব দালাল। তবে ধরা পড়েছেন এক দালাল। তাকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

সূত্র জানায়, দালালদের এমন উপস্থিতি, নানা দুর্নীতি ও অনিয়মের বিষয়ে ওই কার্যালয়ের সহকারী পরিচালককে জিজ্ঞেস করে দুদক টিম। কিন্তু তিনি গ্রহণযোগ্য জবাব দিতে ব্যর্থ হন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ওই কার্যালয়ের সামগ্রিক অনিয়মের বিষয়ে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন পেশ করবে টিমটি।

এদিকে কুমিল্লার কাটাখালী খালের তীর ঘেঁষে ‘নওয়াববাড়ি চৌমুহনী হতে কদমতলী ব্রিজ পর্যন্ত প্রটেকশন ওয়াল নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে নির্মিত একটি দেয়াল হেলে পড়ার কারণ অনুসন্ধানে নেমেছে দুদক কুমিল্লার একটি টিম।

আজ ওই এলাকায় গিয়ে দুদক টিম দেখতে পায়, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে নির্মিত দেয়ালটির ৪৭ মিটার কাটাখালী খালের দিকে হেলে পড়েছে।

এ বিষয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং ওই কাজের ঠিকাদারের সঙ্গে কথা বলে দুদক টিম।

সরেজমিন পরিদর্শনে আপাতদৃষ্টিতে দেয়াল হেলে পড়ার কিছু কারণ বের করেছে দুদক।

তা হলো- ক. ডিজাইন স্ট্রাকচারের ত্রুটি, খ. পাইলিংয়ের পাইলার কলামের মাঝখানে দুর্বল সংযোগ, গ. ওয়াল সংলগ্ন রাস্তার নির্মাণকাজে মাটি কাটা, ঘ. নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার ইত্যাদি।

অপরদিকে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলায় তাঁতীবান্দা থেকে মশান বাজার এলাকায় কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কের পাশে কোনো ধরনের দরপত্র ছাড়াই সরকারি গাছ কাটার অভিযোগে অভিযান চালিয়েছে দুদকের কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ের একটি টিম। ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা পেয়েছে দুদক। তারা দেখতে পেয়েছেন, ওই এলাকায় এক হাজারের বেশি সরকারি গাছ বেআইনিভাবে কাটা হয়েছে। এ বিষয়ে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন পেশ করবে এই টিম।

এমইউ/জেডএ/পিআর