নিক্তি মেপে সরকারি ছুটি : জাতীয় জাদুঘর খুলবে বিকেলে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ০৭ জুন ২০১৯

গাজীপুরের ইকোটেক্স গার্মেন্টস কারখানার কর্মচারী নুরুল আলম আজ (শুক্রবার) বেলা ১১টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে দাঁড়িয়ে হতাশ কণ্ঠে বলছিলেন, ‘কপালটাই খারাপ, এতদূর থেকে ছেলেটারে নিয়ে জাদুঘর দেখাতে আসলাম। কিন্তু নিরাপত্তারক্ষী বলছে, বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত খোলা থাকবে। এখন যাব কোথায়, শিশুপার্কও বন্ধ। কী আর বলব! সাধারণ মানুষের ঈদ বিনোদনের কথা চিন্তা না করে নিক্তি মেপে ছুটি কাটাচ্ছে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।’

নুরুল আলম যখন কথাগুলো বলছিলেন তখন তার পাশে মন খারাপ করে দাঁড়িয়ে ছিল বঙ্গবন্ধু সরকারি স্কুলের অষ্টম শ্রেণি পড়ুয়া ছেলে লিটন।

Museum

শুধু নুরুল আলম একাই নন, ঈদের তৃতীয় দিন সকালেও শাহবাগ জাতীয় জাদুঘর বন্ধ থাকায় ঈদ বিনোদন থেকে বঞ্চিত রাজধানী ও রাজধানীর উপকণ্ঠ থেকে আসা অসংখ্য নারী, পুরুষ ও শিশু। সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, বাস, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল, প্যাডেলচালিত রিকশায় করে ও পায়ে হেঁটে মানুষ জাতীয় জাদুঘরের সামনে এসে ভিড় করছেন। প্রধান ফটক বন্ধ দেখে থমকে দাঁড়াচ্ছেন। নিরাপত্তারক্ষীরা টিকিট কাউন্টারে নোটিশ বোর্ড দেখিয়ে দিচ্ছেন। সেখানে একটি তালিকা টানানো রয়েছে, যেখানে কোনদিন কয়টার সময় খোলা তা লেখা রয়েছে। সে তালিকা অনুযায়ী আজ শুক্রবার বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত খোলা থাকবে বলে উল্লেখ রয়েছে।

আজ ঈদের তৃতীয় দিন সকালে জাতীয় জাদুঘর বন্ধ থাকায় সাধারণ দর্শনার্থীরা ক্ষুব্দ প্রতিক্রিয়া প্রকাশ করেন।

Museum

আবাল-বৃদ্ধ-বনিতাদের বিনোদনের তেমন কোনো ভালো বিনোদনকেন্দ্র নেই বলে জানালেন রাজধানীর কলাবাগানের বাসিন্দা একটি বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক। তিনি বলেন, সংস্কার ও আধুনিকায়নের জন্য গত কয়েকমাস যাবত শিশুপার্ক বন্ধ রয়েছে। কাছাকাছি জাতীয় জাদুঘর থাকলেও তা ঈদের দিন (সাময়িক সময়ের জন্য খোলা ছিল বলে দাবি করেছে কর্তৃপক্ষ), ঈদের পরের দিন ও আজ বিকেল পর্যন্ত বন্ধ থাকবে। সাধারণ মানুষের কথা চিন্তা করে ঈদের ছুটিতে জাদুঘর খোলা রাখা যেত বলে তিনি মন্তব্য করেন।

এমইউ/এসআর/পিআর