এপিবিএন’র ডগ স্কোয়াড পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৪ এএম, ০৭ এপ্রিল ২০২১

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ডগ স্কোয়াড পরিদর্শন করেছেন বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের প্রতিনিধিরা।

মঙ্গলবার (৫ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিনিধি দলটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এপিবিএন’র ডগ স্কোয়াড সংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনা ও ব্যবস্থাপনা ঘুরে দেখেন।

পরিদর্শন শেষে তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলটি এপিবিএন’র ডগ স্কোয়াডের কুকুরগুলোর প্রতি নেয়া যত্ন ও ব্যবস্থায় সন্তুষ্টি প্রকাশ করেন।

jagonews24

বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন শিমুল বলেন, ডগ স্কোয়াডের কুকুরগুলোকে বাচ্চা অবস্থায় আমরা যুক্তরাজ্য থেকে নিয়ে আসি। কারণ এগুলো সহজেই আমাদের দেশের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারে। আর এগুলো আনার পর শুরু থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস তাদের দেশ থেকে প্রশিক্ষক এনে কুকুরগুলোকে প্রশিক্ষণ দিয়েছে।

তিনি বলেন, আমাদের ডগ স্কোয়াডের কুকুরগুলোকে তারা দুই ধরনের প্রশিক্ষণ দিয়েছেন। একটি মাদক ও অপরটি বিস্ফোরক দ্রব্য খুঁজে বের করা। এই কুকুরগুলো ১২ ধরনের মাদকের গন্ধ তার নাকে এলে সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে যায় বা বসে যায়। এর মাধ্যমে মাদক চিহ্নিত করতে পারি আমরা। এছাড়া এই কুকুরগুলো দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের আগে সুইপিং করা হয়।

টিটি/এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]