ঘূর্ণিঝড় ‘ইয়াস’ থেকে ফসল রক্ষায় পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২৪ মে ২০২১

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপের ফলে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষতি থেকে ফসলকে রক্ষার জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর বেশকিছু কৃষি আবহাওয়া বিষয়ক পরামর্শ দিয়েছে।

সোমবার (২৪ মে) কৃষি সম্প্রসারণ অধিদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

পরামর্শগুলোর মধ্যে রয়েছে- বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ব হয়ে গেলে দ্রুত সংগ্রহ করে ফেলতে বলা হয়েছে। আর সংগ্রহ করা ফসল পরিবহন না করা গেলে মাঠে গাদা করে পলিথিন শিট দিয়ে ঢেকে রাখতে হবে যেন ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টিপাতের কারণে ক্ষতি না হয়।

এছাড়া দ্রুত পরিপক্ব সবজি ও ফল বিশেষ করে আম ও লিচু সংগ্রহ করে ফেলতে বলা হয়েছে। পাশাপাশি সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকা, জমির আইল উঁচু করে দেয়া, পানি নিষ্কাশন নালা পরিষ্কার রাখা, খামারজাত সব পণ্য নিরাপদ স্থানে রাখা, আখের ঝাড় বেঁধে দেয়ার সঙ্গে কলা ও অন্যান্য উদ্যানফসল এবং সবজির জন্য খুঁটির ব্যবস্থা করতে বলা হয়েছে।

মাছ ও পশুপাখির জন্য পরামর্শে বলা হয়েছে, পুকুরের চারপাশ জাল দিয়ে ঘিরে দিতে হবে যেন ভারি বৃষ্টিপাতের পানিতে মাছ ভেসে না যায়। আর গবাদি পশু ও হাঁস-মুরগি শুকনো ও নিরাপদ জায়গায় রাখতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে কৃষি অধিদফতর বলছে, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত হয়েছে। এর প্রভাবে ২৫ থেকে ২৭ মে বাংলাদেশের ৩০টি জেলায় ঝড়ো হাওয়াসহ হালকা থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

জেলাগুলো হলো- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, ভোলা, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর, নড়াইল, রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী, সিরাজগঞ্জ ও বগুড়া।

এনএইচ/এমআরআর/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]