অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়বে ইয়াস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২১ এএম, ২৪ মে ২০২১

বুধবার স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস, এমন পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। ভারতে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িষার পারাদ্বীপের মধ্য দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

দেশটির আবহাওয়া অফিসের বরাতে আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, সোমবার সাগরে অবস্থানরত নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের মধ্যে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগে পৌঁছানোর কথা ইয়াসের।

এদিকে উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। বিপর্যয় মোকাবিলা দফতরের তত্ত্বাবধানে এই কাজ শুরু করেছে ভারতের এ রাজ্যের জেলা প্রশাসনগুলো। মূলত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকায় এ কাজ করা হচ্ছে। বিপর্যয় মোকাবিলা দফতরের সব ছুটি বাতিল করা হয়েছে।

পশ্চিমবঙ্গের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ খান বলেছেন, ‘ঘূর্ণিঝড় ইয়াস স্থলভাগের কোথায় আছড়ে পড়বে তা এখনও জানা যায়নি। বিষয়টি আমাদের কাছে স্পষ্ট হলেই সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরানোর কাজে গতি আসবে।’

ভারতের ওই এলাকাগুলোতে রাখা হবে অত্যাধুনিক বোট। যা প্রয়োজনে ব্যবহার করা হবে। কুইক রেসপন্স টিমের গাড়িও রাখা হচ্ছে। আহতদের যাতে যথাসময়ে হাসপাতালে নিয়ে যাওয়া যায়। কিংবা দুর্গতদের নিরাপদ স্থানে সরাতে এই গাড়িগুলো ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

দেশটির বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে ২টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২৪ ঘণ্টাই এই কন্ট্রোল রুমগুলো খোলা থাকবে।

এমএইচআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]