বিটিএমসির বন্ধ ১৬ মিল আবারও চালু হচ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) বন্ধ ১৬টি মিল পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে আবারও চালু হচ্ছে বলে জানিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এর মধ্যে কাদেরীয়া টেক্সটাইল মিলস খুব দ্রুত চালু করা হবে। আগামী ১৪ ফেব্রুয়ারি চারটি মিলের কার্যক্রম পুনরায় শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক শেষে কমিটির সভাপতি মির্জা আজম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বিটিএমসির বন্ধ মিলগুলো চালুর ব্যাপারে আশানুরূপ অগ্রগতি হওয়ায় সংসদীয় কমিটি সন্তোষ প্রকাশ করে।

বৈঠকে বাংলাদেশ পাট করপোরেশনের (বিজেসি) সার্বিক কার্যক্রম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নির্বাচনী এলাকায় গৃহীত প্রকল্পের বিষয়ে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এছাড়া বিগত সভায় গৃহীত সুপারিশ বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতিও পর্যালোচনা করা হয়।

বৈঠকে বিজেসির বেদখল করা জমি পুনরুদ্ধারের পাশাপাশি দখল করা জমির সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করে অবৈধ দখলে থাকা অব্যবহৃত জমি বিক্রি করে অর্জিত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমার সুপারিশ করা হয়।

আরও পড়ুন>> পুরোপুরি বন্ধ উৎপাদন, ৩ হাজার টন কাগজের ক্রেতা নেই

এছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নির্বাচনী এলাকায় গৃহীত প্রকল্পসমূহ এবং টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপনের কার্যক্রমের ব্যয় ও সময় বৃদ্ধি না করে দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সদস্য এবং ভাষা আন্দোলনে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার খাদিজাতুল আনোয়ার, তামান্না নুসরাত (বুবলী) এবং মোহাম্মদ হাবিব হাসান বৈঠকে অংশ নেন।

এছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।