বিদ্যমান সীমানাকে খসড়া হিসেবে প্রকাশ আগামী সপ্তাহে: ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:১১ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানিয়েছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিদ্যমান সীমানাকে খসড়া হিসেবে প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় সীমানা ছিল তা নিয়ে খসড়া প্রকাশ করা হবে। বিজ্ঞপ্তিতে দাবি আপত্তির জন্য একটা সময় নির্ধারণ করা হবে। ওই সময়ের মধ্যে যেসব দাবি আপত্তি উত্থাপিত হবে সেগুলো এবং এরই মধ্যে অনেকেই নিজ উদ্যোগে যেসব আবেদন জমা দিয়েছেন, সেগুলো শুনানির পর বিধি-বিধানের আলোকে চূড়ান্ত বিভক্তি এলাকা ঘোষণা করা হবে।

আরও পড়ুন: অনলাইনে মনোনয়নপত্র জমার বিধান চায় ইসি: ইসি হাবিব

সংসদীয় আসনে কাটাছেঁড়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়টি হবে মূলত প্রাপ্ত আবেদনের সংখ্যার ওপরে। আমরা আগেরটা চূড়ান্তভাবে প্রকাশ করবো। এরপরে নির্দিষ্ট সময়ের মধ্যে যে আবেদনগুলো আসবে সেই আপত্তি এবং এরই মধ্যে নিজ থেকে যে আবেদনগুলো জমা পড়েছে, সেগুলো শুনানি করে আমরা বলতে পারবো আসলে কয়টায় কী হয়েছে।

তিনি বলেন, আমরা আগামী সপ্তাহের মধ্যেই করে দেবো। আগে তো মানুষকে জানাতে হবে। তারপর তাদের কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানি হবে। এরপর যে আইন আছে প্রথম হচ্ছে ভৌগলিক অখণ্ডতা, তারপর আঞ্চলিক অবিভাজ্যতা, তারপর প্রশাসনিক এলাকা চতুর্থত জনসংখ্যার ঘনত্ব। এ সবগুলোর বিবেচনায় নিয়ে যদি প্রয়োজন হয় সংশোধন হবে। না হলে হবে না।

এইচএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।