বিরোধ নিষ্পত্তিতে ৫ সিটিতে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন ইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ০৬ জুন ২০২৩
ফাইল ছবি

গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচনী বিরোধ নিষ্পত্তির জন্য একটি ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও একটি ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালামের সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে জানানো হয়, গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেটের সিনিয়র সহকারী জজ আদালতের সিনিয়র সহকারী জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এ ছাড়া, গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেটের প্রথম আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

আরও পড়ুন> জায়েদা খাতুনের বাজিমাত

আইন অনুযায়ী, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি অভিযোগ দায়ের করলে ট্রাইব্যুনাল তা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবেন। তবে ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে আপিল ট্রাইব্যুনালে আপিল করা যাবে। এ ক্ষেত্রেও ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করবেন নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

আরও পড়ুন> সিটি নির্বাচন নিয়ে অনিয়ম সহ্য হবে না: সিইসি

এর আগে, গত ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, আগামী ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এইচএস/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।