এনআইডি সেবা ব্যাহত, পুরোদমে চালু হতে পারে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

বাংলাদেশি নাগরিকদের অন্যতম নথি জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। বর্তমানে সরকারি ও বেসরকারি সেবা পেতে এনআইডি দরকার হয়। ফলে গত দুদিন ধরে এনআইডি সার্ভার বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন সেবাপ্রত্যাশীরা। এনআইডি সংক্রান্ত সেবা আগামীকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পুরোদমে চালু হতে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, গতকাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ হওয়া এ সার্ভার বুধবারও পুরোদমে চালু হয়নি। তবে আজ বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু হওয়ায় তারা সেবা দিতে পারছেন।

আরও পড়ুন: এনআইডি সেবা সাময়িক বন্ধ

সংশ্লিষ্টরা বলছেন, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন এবং স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম এখনো চালু করা সম্ভব হয়নি। তবে বুধবার রাতের মধ্যে সার্ভার পুরোদমে চালু করা যাবে বলে আশা করছেন তারা।

গতকাল মঙ্গলবার সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ফলে ব্যাংক ও বিমা খাতের মত আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানের সেবাদান ব্যাহত হয়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন এনআইডি সংশোধন ও স্থানান্তর প্রত্যাশীরা। ইসির পক্ষ থেকে জানানো হয় বুধবার দুপুর দুইটায় সার্ভার চালু করা সম্ভব হবে।

এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডি সার্ভার বন্ধ রাখা হয়েছিল।

তথ্য মতে, এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে। এছাড়াও রয়েছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য। এসব তথ্য থেকেই সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সেবাগ্রহীতাদের পরিচিতি নিশ্চিত করে নেয়।

আরও পড়ুন: এনআইডি সেবা স্বরাষ্ট্রে আসতে সময় লাগবে

এনআইডির সার্ভার বন্ধ প্রসঙ্গে ইসির এনআইডি শাখার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন জাগো নিউজকে বলেন, গতকাল মঙ্গলবার এনআইডির সার্ভার বন্ধ ছিল। তবে আজ (বুধবার) সকাল থেকে পার্টনার সার্ভিসদের সংযোগ চালু হয়েছে। আমাদের ইন্টারনাল সার্ভার এখনো চালু করা যায়নি, এজন্য ভোটার নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবাগুলো বন্ধ আছে। আশা করছি আজ রাতের মধ্যে কাজ শেষ করতে পারবো। বৃহস্পতিবার সার্ভার পুরোপুরি চালু হবে।

মোবাইল অপারেটরগুলো জানিয়েছে, গতকাল মঙ্গলবার সারাদিন সার্ভার বন্ধ থাকার কারণে এনআইডি সেবা দেওয়া সম্ভব হয়নি। আজ বুধবার সকাল ৯টা থেকে সার্ভার চালু হওয়ায় গ্রাহকদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে। এখন আর কোন জটিলতা তৈরি হচ্ছে না।

এনআইডির পার্টনার সার্ভিসের মধ্যে অন্যতম ব্যাংকগুলো। গতকাল সার্ভার বন্ধ থাকায় ব্যাপক সমস্যায় পড়তে হয় ব্যাংকগুলোকে। তবে আজ সার্ভার চালু হওয়ায় সেবা দিতে পারছেন তারা। যদিও কেউ কেউ বলছেন, আজ বুধবার পর্যন্ত তারা সার্ভার চালু পাননি। আজও তাদের সেবা দিতে সমস্যায় পড়তে হচ্ছে।

প্রিমিয়ার ব্যাংকের এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, আমরা গতকাল এবং আজ এনআইডি সার্ভারে কানেক্ট হতে পারিনি। শুনেছি সেখানে সমস্যা হয়েছে। কিন্তু অনেক ব্যাংকের সার্ভার সমস্যা কেটে গেলেও আমাদের এখানে এখনো চালু হয়নি।

আরও পড়ুন: ইসি থেকে এনআইডি স্বরাষ্ট্রে নিতে বিল পাস

আইএফআইসি ব্যাংকের এক কর্মকর্তা জানান, গতকাল আমাদের এনআইডি সংক্রান্ত সেবা ব্যাহত হয় সার্ভার বন্ধ থাকার কারণে। তবে আজ বুধবার সকাল থেকে সার্ভারে কোনো সমস্যা হচ্ছে না। গ্রাহকদের সেবা দিতে পারছি যথাযথভাবে।

এ বিষয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, সার্ভার কখনো সাট ডাউন হয়ে যায়, কখনো সাট ডাউন করতে হয়। এটা আগাম জানানো সম্ভব হয় না। ইলেকট্রনিক ডিভাইস যে কোনো সময় সাট ডাউন হতে পারে। কারণ, যেখানে তথ্যভাণ্ডার থাকে সেখানেই সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকলে নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার অধিকার সবার থাকে সুরক্ষার জন্য। এখন যে পরিস্থিতি আসবে, সে অনুযায়ী প্রতিরক্ষা করতে হবে। একটি ব্যাংকের যেমন যে কোনো সময় ঝুঁকি থাকে, তেমনই এত বড় ডাটাবেজেও ঝুঁকি আছে।

আইএইচআর/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।