স্মরণসভায় বিশিষ্টজনরা

‘ড. আকবর আলি খান নির্দ্বিধায় সত্য কথা বলতেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২৩

প্রখ্যাত অর্থনীতিবিদ ড. আকবর আলি খান নির্দ্বিধায় সত্য কথা বলতে পারতেন বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। তারা বলেন, গভীর অন্তর্দৃষ্টি দিয়ে কোনো কিছু দেখার অসাধারণ ক্ষমতা ছিল আকবর আলি খানের। ইতিহাস এবং অর্থনীতির ছাত্র বিধায় তিনি তার লেখায় এই দুই বিষয়ে সুন্দর সমন্বয় করেছেন। তিনি তার লেখায় সমাজ ও অর্থনীতি নিয়ে গভীরভাবে আলোচনা করেছেন। আমাদের দেশে সত্য বলার একটা সংকট আছে। সবাই ভয়ে সত্য কথা বলতে চায় না। এক্ষেত্রে তিনি অনন্য। তিনি নির্দ্বিধায় সত্য কথা বলতে পারতেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে প্রখ্যাত অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভা ও দোয়া মাহফিলে বিশিষ্টজনরা এসব কথা বলেন। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের রসুল্লাবাদ উলফত আলী খান উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এর আয়োজন করেন।

বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধা এ কে এম জসীমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অন্যদের আরও বক্তব্য দেন- সাবেক অর্থসচিব জাকির আহমেদ খান, ইউনাইটেড নেশন ইনফরমেশন সেন্টারের সাবেক প্রধান কাজী আলী রেজা, ড. আকবর আলী খানের মেজ ভাই জিয়া উদ্দিন খান, ডেমরা বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. ইউনুস মোল্লা, অ্যাডভোকেট একেএম সালাউদ্দিন, সরকারি বদরুন্নেসা মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. শাহীন, মহাখালী টিএন্ডটি বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ মো. নূর-এ-আলম সিদ্দিকী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনটিভির বিশেষ প্রতিনিধি হাসান জাবেদ।

এফএইচ/এসজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।