শিশুদের সফল হতে যে পরামর্শ দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৩

সব ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করে জীবনে সফল হতে কী করতে হবে সে বিষয়ে শিশুদের পরামর্শ দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, আমাদের অনেক সম্ভাবনা। এই সম্ভাবনাকে কাজে লাগাতে যোগ্য নেতৃত্বের প্রয়োজন। আর এ জন্য আজকের শিশুদের যোগ্যভাবে গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন অনেক প্রতিবন্ধবন্ধকতা পেরিয়ে দেশের মানুষের মাথা উঁচু করেছেন, দেশকে সম্মানিত করেছেন। দেশের টাকায় দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতু তৈরি করেছেন। শত বাধা পেরিয়ে লক্ষ্যে এগিয়ে যেতে শিশুদের এখান থেকে শিক্ষা নিতে হবে। এগিয়ে যাওয়ার সাহস অর্জন করতে হবে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এই আয়োজন করে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ।

প্রতিমন্ত্রী ফরহাদ বলেন, শিশুদের বিকশিত হতে আনন্দময় পরিবেশ নিশ্চিত করা হয়েছে। যাতে আজকের শিশু আগামী দিনের যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠতে পারে। শিশুদের হাতে বছরের প্রথম দিনেই বই তুলে দেওয়া হচ্ছে, সুন্দর ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছে, আধুনিক তথ্য প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে ডিজিটাল ল্যবের ব্যবস্থা করা হয়েছে। এ সবই করা হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিশুদের যোগ্য করে গড়ে গড়ে তোলার লক্ষ্য নিয়ে।

তিনি বলেন, শিশুদের সঠিক পাঠদান নিশ্চিত করতে প্রয়োজন মতো যোগ্য শিক্ষক সবার আগে দরকার। কিন্তু এটা আমাদের পর্যাপ্ত ছিল না। অনেক শিক্ষক ছিলেন, যারা মাসে ৫০০ টাকা বেতন পেতেন, মানবেতর জীবনযাপন করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্বে এসে সাড়ে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার মধ্য দিয়ে শিক্ষকদের সম্মানের জায়গা তৈরি করেছেন।

প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনা মনে করেন জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ জায়গা স্কুল। তিনি সে চিন্তা থেকে শিক্ষাঙ্গনকে জ্ঞানার্জনের শ্রেষ্ঠ জায়গাতে পরিণত করতে কাজ করছেন। যেখান থেকে শিশুরা বড় হওয়ার স্বপ্ন দেখবে, আগামী দিনে যোগ্য মানুষ হওয়ার স্বপ্ন দেখতে পারে এবং স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে পারবে। বর্তমান সরকার সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত। এতে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব কে এম শহিদ উল্যা, উপদেষ্টা সিরাজুল ইসলাম মোল্লা, তরফদার মো. রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন আহম্মদ রতন প্রমুখ।

এমএএস/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।