আমন: ৪৪ টাকায় চাল, ৩০ টাকা দরে ধান কিনবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৮ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে সাত লাখ টন ধান ও চাল কিনবে সরকার। প্রতি কেজি সিদ্ধ চাল ৪৪ টাকা, আতপ চাল ৪৩ টাকা ও ধান ৩০ টাকা দরে কেনা হবে।

রোববার (৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

গত বছর আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে দুই লাখ টন ধান ও পাঁচ লাখ চাল কিনেছিল সরকার। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হয়েছিল।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর মোট চার লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ টন আতপ চাল ও দুই লাখ ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি সিদ্ধ চাল ৪৪ টাকা, আতপ চাল ৪৩ টাকা ও ধান ৩০ টাকা দরে কেনা হবে।

আমন: ৪৪ টাকায় চাল, ৩০ টাকা দরে ধান কিনবে সরকার

নভেম্বরের শেষের দিকে ধান-চাল সংগ্রহ শুরু হবে বলেও জানান খাদ্যমন্ত্রী।

গত বোরো মৌসুমে চার লাখ টন ধান ও সাড়ে ১২ লাখ টন চাল কেনার লক্ষ্যমাত্রা ছিল জানিয়ে মন্ত্রী বলেন, এরমধ্যে দুই লাখ টন ধান সংগ্রহ করতে পেরেছি। চাল সাড়ে ১২ লাখ টনের অতিরিক্ত আরও দুই লাখ টন কিনতে পেরেছি। চাল আমদানি করে যাতে বৈদেশিক মুদ্রার অপচয় না হয় সেজন্য অভ্যন্তরীণ বাজার থেকে চাল সংগ্রহ করে বিতরণ ব্যবস্থা চালু রাখার ব্যবস্থা করেছি।

বর্তমানে সরকারি গুদামে খাদ্যশস্য মজুত সন্তোষজনক জানিয়ে মন্ত্রী বলেন, ‘চাল ও গম মিলে সরকারি মজুত ১৭ লাখ ৭৩ হাজার টন। এর মধ্যে ১৬ লাখ ২০ হাজার টন চাল ও গম এক লাখ ৫৩ হাজার টন।’

সাড়ে চার লাখ টন গম আমদানি পাইপ লাইনে আছে। জিটুজি (সরকার টু সরকার) পদ্ধতিতে তিন লাখ টন আনা হচ্ছে বলেও জানান সাধন চন্দ্র মজুমদার।

আরএমএম/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।