রমজানে জনদুর্ভোগ দূর করুন

সম্পাদকীয়
সম্পাদকীয় সম্পাদকীয়
প্রকাশিত: ০৯:৫৯ এএম, ১২ মে ২০১৯

যানজট নিয়ে রাজধানীবাসীর দুর্ভোগের শেষ নেই। এখন চলছে সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। রোজাদাররা যাতে সময়মত অফিসে পৌঁছাতে এবং বাড়ি ফিরে ইফতার করতে পারেন সেটি নিশ্চিত করা জরুরি। বাস্তবতা হচ্ছে এই সময়েও তীব্র যানজটের কবলে পড়তে হয়েছে রাজধানীবাসীকে। অবস্থা আগে যা ছিল তাই আছে। বলা যায় ইফতার সামগ্রী বিক্রিসহ রোজাকেন্দ্রিক ব্যস্ততায় যানজট আরো প্রকট আকার ধারণ করেছে। কিন্তু এ থেকে নিষ্কৃতির কি কোনো উপায় নেই।

দুঃখজনক হচ্ছে রমজানে যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনার উন্নতিতে নানা কৌশল নির্ধারণের কথা থাকলেও তা টিকছে না। রমজানের প্রথম দিনেই তীব্র যানজটে পড়তে হয়েছে নগরবাসীকে। স্থবির রাস্তায় অস্বস্তি আর ভোগান্তি নিয়ে যানবাহনে দীর্ঘ সময় বসে থাকতে হয়েছে অফিসগামী মানুষদের। খোঁড়াখুঁড়ির কারণে রাস্তায় যানজট হচ্ছে।

রমজানের সময় খোঁড়াখুঁড়ি বন্ধ রাখার দাবি থাকলেও তা হয়নি। অথচ রোজাদাররা যাতে সময়মত ইফতার করতে পারে বাড়িতে গিয়ে সেজন্য কর্মঘণ্টা কমিয়ে দেয়া হয়েছে। সেই সময় যদি যানজটে পড়ে রাস্তায়ই নষ্ট হয়ে যায় এরচেয়ে দুঃখজনক আর কী হতে পারে।

প্রতিদিনই রাস্তায় নামছে অসংখ্য গাড়ি। কিন্তু সে অনুযায়ী রাস্তাঘাট কি বাড়ছে। অন্যান্য সুযোগ-সুবিধা কি নিশ্চিত হচ্ছে। ট্রাফিক ব্যবস্থা কি আধুনিকায়ন হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা তো কম হলো না। অটো সিগন্যাল বাতি লাগানো হল। কদিন পরই সব নষ্ট। আবার ম্যানুয়াল।
হাতের ইশারায় গাড়ি থামে আর চলে। একই রাস্তায় বিভিন্ন ধরনের গাড়ি। রিক্সা, প্রাইভেটকার, মাইক্রোবাস, যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, রোগীবাহী অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি। জ্যামে পড়লে সবারই একই দশা। যদিও গুরুত্বভেদে জরুরি ভিত্তিতে কিছু গাড়ি চলাচলের কথা। কিন্তু রাস্তা তো একই। কিভাবে চলবে?

এ অচলাবস্থার অবসান হওয়া প্রয়োজন। বিশেষ করে রমজানে যানজট দূর করতে ট্রাফিক বিভাগকে আরো কার্যকরি ভূমিকা নিতে হবে। যেখানে খোঁড়াখুঁড়ি চলছে সেখানে ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করতে হবে। রমজানে যে কোনোমূল্যে যানজট মুক্ত হোক রাজধানী-এটাই দেখতে চায় মানুষজন।

এইচআর/এমএস

‘দুঃখজনক হচ্ছে রমজানে যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনার উন্নতিতে নানা কৌশল নির্ধারণের কথা থাকলেও তা টিকছে না। রমজানের প্রথম দিনেই তীব্র যানজটে পড়তে হয়েছে নগরবাসীকে। স্থবির রাস্তায় অস্বস্তি আর ভোগান্তি নিয়ে যানবাহনে দীর্ঘ সময় বসে থাকতে হয়েছে অফিসগামী মানুষদের। খোঁড়াখুঁড়ির কারণে রাস্তায় যানজট হচ্ছে।’

আপনার মতামত লিখুন :